দেশবিরোধী কর্মকাণ্ডের কারণে পিস স্কুল বন্ধের নির্দেশ

দেশবিরোধী কর্মকাণ্ডের কারণে পিস স্কুল বন্ধের নির্দেশ

শেয়ার করুন

Education Minister
নিজস্ব প্রতিবেদক:

দেশ বিরোধী কর্মকান্ডের প্রমাণ পাওয়ায় পিস স্কুলগুলো বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তবে, তদন্ত করেই এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি।

বুধবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ ইয়াং চেঞ্জ মেকারস কোয়ালিশনের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘সরকার বর্তমানে ৪০ শতাংশ শিক্ষার্থীকে উপবৃত্তি দিয়ে যাচ্ছি। এর মধ্যে ৩০ শতাংশ মেয়ে এবং ১০ শতাংশ ছেলে। মেয়েদের উপবৃত্তির পাশাপাশি বিনামূল্যে বই দেওয়ার কারণে উপস্থিতির হার বাড়ছে। আমরা গত বছর ৩৩ কোটি বই বিনামূল্যে বিতরণ করেছি। আগামী বছর জানুয়ারিতে ৩৫ কোটি বই বিনামূল্যে বিতরণ করা হবে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘পিস স্কুলসহ অনুমোদনহীন সকল বিদ্যালয় বন্ধ করে দেওয়া হবে। পিস স্কুলে আমাদের প্রচলিত শিক্ষার সঙ্গে মিল নেই। সেখানে যেসব পাঠদান করা হয়, তা আমাদের মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে মিলে না। আমাদের সমাজের প্রচলিত বিশ্বাস, প্রথা ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে থাকা কোন শিক্ষা কার্যক্রম চলতে পারে না।’ এই সময় পিস স্কুল বন্ধের জন্য পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, গোয়েন্দা সংস্থা এবং আইন-শৃঙ্খলা বাহিনীর তথ্যে পিস স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে স্বাধীনতা বিরোধী নানা অভিযোগ উঠে এসেছে। পিস স্কুলগুলোর কোন অনুমোদন ছিল না বলেও জানান তিনি। অনুষ্ঠানে তরুণ প্রজন্মের প্রতিনিধিরা সমাজ পরিবর্তনে আরও ইতিবাচক ভূমিকার রাখার অঙ্গিকার করেন।