দুর্নীতিবাজরা ঔদ্ধত্যের সীমা ছাড়িয়েছে : দুদক চেয়ারম্যান

দুর্নীতিবাজরা ঔদ্ধত্যের সীমা ছাড়িয়েছে : দুদক চেয়ারম্যান

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

দুর্নীতিবাজদের ‌’শকুন’ এর সঙ্গে তুলনা করেছেন দুর্নীতি দমন কমিশন-দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেছেন, দুর্নীতিবাজরা ঔদ্ধত্যের সীমা ছাড়িয়েছে। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা তিনি এসব কথা বলেন।

সাম্প্রতিক সময়ে কয়েকটি আলোচিত-সমালোচিত দুর্নীতির ঘটনা সংবাদ মাধ্যমে প্রকাশ হয়। দুর্নীতির এসব খবর হতবাক করে দেয় অনেককে। এর মধ্যে রয়েছে- সোনালি ব্যাংক থেকে হলমার্ক গ্রুপের পৌনে চার হাজার কোটি টাকা আত্মসাৎ, বিভিন্ন ব্যাংক থেকে বিসমিল্লাহ গ্রুপের ১২শ’ কোটি টাকা লুটপাট, জনগণের সঙ্গে প্রতারণা করে ডেসটিনি গ্রুপের তিন হাজার ৮০০ কোটি টাকা এবং বেসিক ব্যাংকের চার হাজার কোটি টাকা লোপাট।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন জানিয়েছিলেন, ২০০৪ থেকে ১৪ সাল, এই ১১ বছরে দেশ থেকে পাচার হয় ৬৫ বিলিয়ন ডলার।

এমনই বাস্তবতায় শনিবার সারাদেশে পলিত হয় আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। দুদক আয়োজিত আলোচনা সভায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ সব খাতেই দুর্নীতি এখন সর্বগ্রাসী রূপ নিয়েছে বলে উদ্বেগ জানান।

যে কোন মূল্যে দুর্নীতি বন্ধ করতে জাতীয় ঐক্য চান দুদক চেয়ারম্যান। অনুষ্ঠানে নতুন প্রজন্মকে জ্ঞানের পেছনে ঘোরার পরামর্শ দেন শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।