দুর্গম বড়থলিতে করোনার টিকা গেল হেলিকপ্টারে, একদিনে ২৯২ জনকে টিকা প্রদান

দুর্গম বড়থলিতে করোনার টিকা গেল হেলিকপ্টারে, একদিনে ২৯২ জনকে টিকা প্রদান

শেয়ার করুন
received_3022025751365118
।। পুলক চক্রবর্তী, রাঙ্গামাটি ।।
রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার দুর্গম বড়থলি ইউনিয়নে করোনাভাইরাসের টিকা পৌঁছানো হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় জেলার কাপ্তাইয়ে অবস্থিত কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের হ্যালিপ্যাড থেকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টার বড়থলি ইউনিয়নের উদ্দেশে রওনা দেয়। হেলিকপ্টারে করে বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিজানুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা রশ্মি চাকমার নেতৃত্বে স্বাস্থ্যকর্মীরা সেখানে পৌঁছান। এ কার্যক্রমে বাংলাদেশ বিমানবাহিনী ও সেনাবাহিনী সহায়তা করেছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমা জানান, বিলাইছড়ির দুর্গম ফারুয়া ইউনিয়নে গণটিকার প্রথম ডোজ দেয়া হলেও দুর্গমতার কারণে বড়থলি ইউনিয়নে টিকা দেয়া সম্ভব হয়নি। মঙ্গলবার বড়থলিতে ৬০০ টিকা নিয়ে আমরা রওনা দিই। এছাড়া টিকাদান কার্যক্রমের পাশাপাশি বিলাইছড়ি স্বাস্থ্য বিভাগ হতে চিকিৎসাসেবা এবং ইপিআই কার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী নেয়া হয়।
বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মিজানুর রহমান জানান, বিভিন্ন সময়ে বড়থলি ইউনিয়নের মানুষের সংকট ও ইউনিয়নের প্রকল্পসমূহ সরেজমিন পরিদর্শনের জন্য একাধিকবার উদ্যোগ নিয়েও দুর্গমতা ও নিরাপত্তাজনিত কারণে সেখানে যাওয়া সম্ভব হয়নি। মঙ্গলবার সকালে কাপ্তাই হতে হেলিকপ্টারযোগে দুর্গম বড়থলিতে কভিড-১৯ টিকা পৌঁছে দিই। একদিনে ২৯২ জনকে টিকা দেয়া সম্ভব হয়েছে। সেখানে টিকা সংরক্ষণের ব্যবস্থা না  থাকায় টিকা প্রদান চলমান রাখা সম্ভব হয়নি। তাই যারা বাদ পড়েছে তাদের টিকা দিতে আবারও যেতে হবে।
রাঙামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা জানিয়েছেন, মঙ্গলবার সকালে প্রশাসনসহ স্বাস্থ্যবিভাগের কর্মীরা করোনার ৬০০ টিকা নিয়ে বড়থলি ইউনিয়নে গিয়েছেন। টিকা ক্যাম্পেইনটি ৪নং বড়থলি ইউনিয়নের ১নং ওয়ার্ডে করা হবে। এর জন্য আগে থেকেই স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের জানানো হয়েছে। তবে টিকা প্রয়োগে শঙ্কা প্রকাশ করে ডা. বিপাশ খীসা বলেন, আমরা ২৫ বছরের উর্ধ্বে মানুষকে টিকার আওতায় আনছি। এর মধ্যে দুর্গম এই ইউনিয়নে জনসংখ্যাও তুলনামূলকভাবে কম। অনেকেই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকার কারণে টিকা গ্রহন করতে পারবেন না। আবার একটি এলাকা থেকে আরেকটি এলাকার দূরত্ব অনেক।