দণ্ডিতদের নির্বাচানে অংশ গ্রহণের সুযোগ দিতে হাইকোর্টেরে আদেশ স্থগিত

দণ্ডিতদের নির্বাচানে অংশ গ্রহণের সুযোগ দিতে হাইকোর্টেরে আদেশ স্থগিত

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সংসদ নির্বাচনে প্রার্থী হবার সুযোগ দিতে ফৌজদারী অপরাধের সাজা স্থগিতের বিষয়ে হাইকোর্টেরে একটি বেঞ্চের দেওয়া আদেশ স্থগিত করে দিয়েছেন চেম্বার জজ। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ বিষয়ে পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত ফৌজদারি অপরাধের দুই বছরের বেশি সাজায় দণ্ডিত কেউ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন না।

যশোরের ঝিকরগাছা উপজেলার চেয়ারম্যান সাবিরা সুলতানা। দুর্নিতির অপরাধে তাঁকে ছয় বছরের কারাদণ্ড দেয় বিচারিক আদালত। সম্প্রতি সাবিরা সুলতানা এই সাজা স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলেন। সাবিরার আবেদনে বলা হয়েছিল আসন্ন সংসদ নির্বাচনে তিনি যশোর দুই আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন। প্রার্থী হতে তাঁর বিচারিক আদালতের রায় যেন বাধা না হয় এজন্য তিনি সাজা স্থগিত চান। হাইকোর্টের একটি একক বেঞ্চ সাবিরার সাজা স্থগিত করেন।

কিন্তু একই কারণ দেখিয়ে এর আগে বিএনপির অন্য পাঁচ নেতার করা আবেদন খারিজ করছিলেন হাইকোর্টের দুই বিচারপতির আরেকটি বেঞ্চ। এ ক্ষেত্রে হাইকোর্টের মূল বিবেচ্য ছিল সংবিধানের ৬৬/দুই এর ঘ অনুচ্ছেদ। যেখানে বলা আছে নৈতকি স্খলনজনিত ফৌজদারি অপরাধে কারও দুই বছরের বেশি সাজা হলে, সাজা ভোগের পাঁচ বছর পর পর্যন্ত সেই ব্যক্তি সংসদ সদস্য হবার যোগ্য হবেন না।

হাইকোর্টের দুই বেঞ্চের দুই রকম আদেশ এমন এক সময় এসেছিলে যখন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী যাচাই বাছাইয়ের দিন একেবারে কাছে চলে এসেছে। এজন্যই ছুটির দিনে বিষয়টি নিয়ে চেম্বার জজ আদালতে যায় রাষ্ট্রপক্ষ।

শনিবার সকালে শুনানির পর চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী সাবিরা সুলতানার বিষয়ে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেনে।