ঢাকা-৫: সন্ত্রাস ও মাদকের জন্য খ্যাত আসনের মানুষের প্রত্যাশা শান্তি

ঢাকা-৫: সন্ত্রাস ও মাদকের জন্য খ্যাত আসনের মানুষের প্রত্যাশা শান্তি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আর এক মাসও বাকী নেই জাতীয় সংসদ নির্বাচনের।  রাজনৈতিক দলগুলোর প্রার্থীও প্রায় চূড়ান্ত। যাত্রাবাড়ি ডেমরা আর শ্যামপুর থানার একাংশ নিয়ে গঠিত ঢাকা-৫, সন্ত্রাস ও মাদকের জন্য খ্যাত।  তাই নির্বাচনকে সামনে রেখে এখানকার ভোটারদের কাছে কোন বিষয়গুলো গুরুত্বপূর্ণ হয়ে উঠছে?

দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগের অন্যতম যোগসুত্র হওয়ায় আলাদা গুরুত্ব রয়েছে। ঢাকা ৫ আসনের।  গত দুই নির্বাচনে এ আসনটি দখলে থাকায় এবার অনেকটা নির্ভার আওয়ামী লীগ। তবে বিএনপির হয়ে ঢাকা ৫ আসনে লড়ছেন দলটির মহানগর দক্ষিণ সহসভাপতি নবীউল্লাহ নবী।

ঢাকা-৫ আসনের বর্তমান সাংসদ হাবিবুর রহমান মোল্লা। নির্বাচিত হয়েছেন আরো দুবার ১৯৯৬ ও ২০০৮ সালে। এবার এই আসনে তার পাশাপাশি, যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি কাজী মনিরুল ইসলামকে দলীয় তালিকায়ও রাখা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটির ডেমরা থানা, যাত্রাবাড়ী থানার ৪৮, ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ড, মাতুয়াইল, সারুলিয়া ও দনিয়া ইউনিয়ন এবং কদমতলী থানার একাংশ নিয়ে গঠিত ঢাকা-৫ আসন। এখানকার প্রধান সমস্যা জলাবদ্ধতা, যানজট আর মাদক। বছরের বেশিরভাগ সময় জুড়েই বেশ কিছু এলাকায়  জমে থাকে হাঁটুপানি।  তবে নির্বাচনকে সামনে রেখে এলাকার উন্নয়নে নেয়া হয়েছে ৫০০ কোটি টাকার প্রকল্প। যা ভোটারদের চিন্তাভাবনায়ও ফেলেছে ইতিবাচক প্রভাব।

২০১৪ সালের জ্বালাও পোড়াও সন্ত্রাসের সময় পেট্রোল বোমা ও অবৈধ অস্ত্রের অন্যতম জোগানদাতা ছিল যাত্রাবাড়ী-ডেমরা।। সন্ত্রাসীদের আশ্রয়স্থলও ছিল এই এলাকা। নির্বাচনকে সামনে রেখে তাই এবার সতর্ক আইন-শৃঙ্খলা বাহিনীও।