জাস্টিন ট্রুডোর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত

জাস্টিন ট্রুডোর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত

শেয়ার করুন

PM-Trudoবিশ্বসংবাদ ডেস্ক :

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হয়েছে। কানাডার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় কুইবেকের হোটেল শ্যাতো ফঁতেনেক-এ তাদের এই বৈঠক অনুষ্ঠিত হয়।

জি-সেভেন আউটরিচ সম্মেলনে অংশ নিতে, শেখ হাসিনা  কুইবেকের এই হোটেলেই অবস্থান করছিলেন। এই বৈঠকের পর প্রধানমন্ত্রীর কুইবেক থেকে টরন্টোর যাওয়ার হওয়ার কথা রয়েছে। টরন্টোতে বিকেলে তিনি প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে যোগ দেবেন।

এর আগে, নিরাপদ প্রত্যাবাসনসহ রোহিঙ্গা সংকট সমাধানে, জি-সেভেন আউটরিচ সম্মেলনে, চার দফা প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কানাডার কুইবেকে স্থানীয় সময় শনিবার দুপুরে আউটরিচ সম্মেলনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এ প্রস্তাব তুলে ধরেন তিনি।

চার দফা প্রস্তাবে রয়েছে : রোহিঙ্গাদের নিরাপদ ও স্থায়ী প্রত্যাবর্তন নিশ্চিতে বাংলাদেশের সঙ্গে হওয়া দ্বিপক্ষীয় চুক্তি বাস্তবায়নে মিয়ানমারকে রাজি করানো। অবিলম্বে নিঃশর্তভাবে রাখাইন পরামর্শক কমিশনের সুপারিশ বাস্তবায়ন। রোহিঙ্গা নিপীড়নে দোষীদের বিরুদ্ধে যথাযথ নিষেধাজ্ঞা আরোপে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব গ্রহণে কাজ করা এবং রোহিঙ্গাদের মানবাধিকার লংঘনের জন্য জবাবদিহি ও বিচার নিশ্চিত করতে পদক্ষেপ গ্রহণ। এসব পদক্ষেপ নেয়ার আহবান জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গা সংকটের মূল কারণ মিয়ানমার। তাই এর সমাধানও তাদেরই খুঁজে বের করতে হবে।