জাবালে নূর পরিবহনের ঘাতক বাস দুটির নিবন্ধন বাতিল: বিআরটিএ

জাবালে নূর পরিবহনের ঘাতক বাস দুটির নিবন্ধন বাতিল: বিআরটিএ

শেয়ার করুন

37944808_792601937797143_8242099707686420480_nনিজস্ব প্রতিবেদক :

জাবালে নূর পরিবহনের ঘাতক বাস ২টির নিবন্ধন বাতিল করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ। এর ফলে দুটি বাস দেশের কোনো সড়ক-মহাসড়কে চলতে পারবে না বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান মশিয়ার রহমান। অপ্রাপ্ত বয়স্করা হিউম্যান হলার চালালে, একই ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

ঘটনা গত রোববারের। রাজধানীর বিমানবন্দর সড়কের সিএমএইচ স্টপেজে ছুটি শেষে রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের কয়েকজন শিক্ষার্থীর অপেক্ষা বাসে ওঠার। জাবালে নূর পরিবহনের একটি বাস আসা মাত্র সেটিতে উঠছিলেন শিক্ষার্থীরা। ঠিক সেই সময় যাত্রী তোলার প্রতিযোগিতায় নামে ওই পরিবহনের আরেকটি বাস। বেপরোয়া গতিতে এসে চাপা দেয় অপেক্ষমান শিক্ষার্থীদের। ঘটনাস্থলেই ২ শিক্ষার্থীর মৃত্যু হয়। এই দুটি বাসের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিআরটিএ।

গণপরিবহনে নৈরাজ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা আসে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে। গতি পায় বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের অভিযান। বুধবার মানিকমিয়া এভিনিউ, খেজুরবাগান, নিমতলী ও সাভারসহ নগরীর বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করা হয়। চালকের লাইসেন্স ই নেই…নেই রুট পারমিট…হালকা যানবাহনের লাইসেন্স ব্যবহার করে চালানো হয় ভারী যানবাহন। অভিযানে ওঠে আসে এ রকম নানা অনিয়ম।

অপ্রাপ্ত বয়স্করা লেগুনাসহ বিভিন্ন হিউম্যান হলার চালিয়ে আসছে দীর্ঘদিন ধরে। এতে প্রতিনিয়ত হুমকির মুখে যাত্রীসাধারণের জীবন। এই বাস্তবতায় কঠোর সিদ্ধান্ত নিয়েছে বিআরটিএ।

এপর থেকেই নিরাপদ সড়কসহ দোষীদের শাস্তির দাবিতে সড়ক অবরোধ করে আসছেন শিক্ষার্থীরা। বুধবার চতুর্থ দিনের মত রাস্তা অবরোধ করে আন্দোলন করছে শিক্ষার্থীরা।