চেক জালিয়াতির মাধ্যমে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আড়াই কোটি...

চেক জালিয়াতির মাধ্যমে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আড়াই কোটি টাকা উধাও

শেয়ার করুন

board pic

।। তামান্না ফারজানা, যশোর ।।

চেক জালিয়াতির মাধ্যমে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আড়াই কোটি টাকা উধাও । প্রধান কলেজ পরিদর্শক কেএম রব্বানীকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোল্লা আমির হোসেন জানান, ভ্যাট বাবদ বোর্ড থেকে চেক ইস্যু করা হয়েছে ১০ হাজার ৩৬ টাকা। কিন্তু তুলে নেওয়া হয়েছে আড়াই কোটি টাকা। ৯টি চেকের মাধ্যমে ওই পরিমাণ টাকা তুলে নেয়া হয়। ভেনাস প্রিন্টিং এন্ড প্যাকেজিং এবং শাহী লাল স্টোর নামের দুটি প্রতিষ্ঠান এই ৯টি চেক ব্যবহার করে শিক্ষাবোর্ডের অ্যাকাউন্ট থেকে ২ কোটি ৫০ লাখ ৪৪ হাজার ১০টাকা তুলে নেয়। ২০২০-২১ অর্থবছরের আয়-ব্যয় যাচাইয়ের জন্য ব্যাংক হিসাব মেলাতে গিয়েই বোর্ডের অডিট শাখা এই জালিয়াতির প্রমাণ পায়। তিনি আরও বলেন,এ ব্যাপারে আমরা তদন্ত করবো, সাধারণ ডায়েরি করবো, আইনের আশ্রয় নেবো। আশা করছি, এর সাথে কারা জড়িত তা বেরিয়ে আসবে’।

অডিট রিপোর্টে বলা হয়েছে, এ ৯টি চেক ছাড়াও আরও জালিয়াতি আছে কি না তা যাচাই-বাছাই করা হচ্ছে।

শিক্ষাবোর্ডের সচিব এএমএইচ আলী রেজা জানিয়েছেন, মালামাল কেনা হয় কার্যাদেশ অনুযায়ী। কিন্তু সোনালী ব্যাংক থেকে পরিশোধিত অর্থের বিপরীতে তাদের নথিতে কোন বিল ভাউচার জমা নেই। ভেনার্স প্রিন্টিং এন্ড প্যাকেজিং আগেও কিছু মালামাল দিলেও শাহী লাল স্টোরের সাথে কোন লেনদেন হয়নি।

সোনালী ব্যাংক শিক্ষাবোর্ড শাখার ব্যবস্থাপক এসএম শাহিদুর রেজা জানান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক যশোর শাখার ক্লিয়ারিং চেকের মাধ্যমে ঢাকার ফকিরাপুল ঠিকানার ভেনাস প্রিন্টিং এন্ড প্যাকেজিং এসব টাকা তুলে নিয়েছে।

এ ব্যাপারে,প্রধান কলেজ পরিদর্শক কেএম রব্বানীকে প্রধান করে গঠন ৫ সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়েছে।