চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর প্রোফাইল

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর প্রোফাইল

শেয়ার করুন

China Vice-President Xi Jinping stands during a trade agreement ceremony between the two countries at Dublin Castle in Dublin, Ireland February 19, 2012. REUTERS/David Moir (IRELAND - Tags: POLITICS BUSINESS HEADSHOT) - RTR2Y43M

এটিএন টাইমস ডেস্ক :

শুক্রবার বাংলাদেশ সফরে আসছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। গুরুত্বপূর্ণ এই সফরে উভয়দেশের প্রত্যাশা অনেক। সততা আর দক্ষতার জোরে চীনের প্রেসিডেন্ট হয়েছেন শি জিনপিং। গণপ্রজাতন্ত্রী চীনের একজন উচ্চপদস্থ রাজনৈতিক ব্যাক্তিত্ব। তিনি বর্তমানে একাধারে চীনের রাষ্ট্রপতি, চীনের রাষ্ট্রীয় কেন্দ্রীয় সামরিক পরিষদের চেয়ারম্যান, কমিউনিস্ট পার্টি অফ চায়নার মহাসচিব এবং কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সামরিক পরিষদের চেয়ারম্যান। কয়েক বছরেই চীনের মানুষের আস্থার প্রতীকে পরিণত হয়েছেন। দেশকে উন্নয়নের শীর্ষে নিয়ে যাওয়ার অন্যতম কাণ্ডারি তিনি।

১৯৫৩ সালে অভিজাত রাজনৈতিক পরিবারে জন্ম শি জিনপিংয়ের। পিতা শি ঝংশুন ছিলেন চীনের কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা। সংস্কারবাদী হওয়ায় পার্টির চেয়ারম্যান মাও ঝেডংয়ের রোষানলে পড়ে সাংস্কৃতিক বিপ্লবের সময় গ্রেপ্তার হন। দুর্দশা নেমে আসে পরিবারে। কৃষিকাজ করতে বাধ্য হন শি জিনপিং।

৭ বছর পর তিজুয়ান বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরুর মধ্য দিয়ে শুরু হয় তার উত্থান। ১৯৭১ সালে পিতার প্রতিষ্ঠিত কমিউনিষ্ট পার্টির রাজনীতিতে জড়িয়ে পড়েন। শীর্ষ নেতাদের সুনজরে থাকায় ২০০৭ সালে সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির প্রধান এবং ২০০৮ সালে চীনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন।

সততা ও দক্ষতার স্বীকৃতি স্বরূপ ২০১৩ সালে প্রেসিডেন্ট হিসেবে শি জিনপিংকে অধিষ্ঠিত করে চীনের জনগণ। ক্ষমতা পেয়েই শাস্তি নিশ্চিতের মাধ্যমে দুর্নীতির মুলোৎপাটন করতে থাকেন। যা তাকে প্রেসিডেন্ট হিসেবে আরো গ্রহণযোগ্য ও আস্থাশীল করে তোলে। পাশাপাশি সমস্যা সমাধানে দক্ষতার জন্য ট্রাবল শ্যুটার হিসেবে পরিচিতি পান।

দ্বিতীয় অবস্থানে থেকেও শি জিনপিংয়ের নেতৃত্বে চীনের অর্থনৈতিক সাফল্য শীর্ষ অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রকে চিন্তায় ফেলেছে। রপ্তানি বাজার বাড়ানোর পাশাপাশি উন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে বানিজ্য প্রসার করছে চীন।

শি জিনপিং দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থান এবং রাজনৈতিক ও বাজার অর্থনীতির সংস্কার প্রসঙ্গে খোলামেলা নীতির জন্য খ্যাত। বর্তমান দায়িত্বসমূহ ও বিশেষ নীতির কারণে তাকে কমিউনিস্ট পার্টি অফ চায়নার মহাসচিব ও বর্তমান রাষ্ট্রপতি হু জিনতাও’র সম্ভাব্য উত্তরসূরী হিসেবে ধারণা করা হয় ও দলের পঞ্চম প্রজন্মের অন্যতম নেতা হিসেবে গণ্য করা হয়।