চিকিৎসার জন্য ভারতমুখি বাংলাদেশি রোগীরা

চিকিৎসার জন্য ভারতমুখি বাংলাদেশি রোগীরা

শেয়ার করুন

অ্যাপোলো ইন্ডিয়াএটিএন টাইমস ডেস্ক:

বাংলাদেশ থেকে কত মানুষ চিকিৎসা করাতে দেশের বাইরে যান, তার সঠিক হিসাব পাওয়া কঠিন। প্রতি বছর শুধু ভারতেই যান ৫ লাখেরও বেশি মানুষ। এমনই তথ্য দিয়েছে সে দেশের ইমিগ্রেশন বিভাগের। ভারতের চিকিৎসা সেবাখাত ও চিকিৎসকদের কাছেও বাংলাদেশের রোগীরা বিশেষ গুরুত্বের।

কলকাতার অ্যাপলো গ্লেনেগ্লেস হসপিটাল গত ২৬ থেকে ২৮ আগস্ট আয়োজন করেছির ৩ দিনের মেডিকেল কনফারেন্স। সারা ভারতের ৮শর বেশি চিকিৎসক সেখানে ছিলেন। উপস্থাপন করা হয় ১৬৮ বিষয়ের বিশ্লেষণ প্রতিবেদন। আলোচনা হয় চিকিৎসা বিজ্ঞানের সাম্প্রতিক অগ্রগতি আর নতুন নতুন চিকিৎসা পদ্ধতি নিয়ে।

কলকাতার আ্যাপলোতে শতশত বাংলাদেশি রোগী যান চিকিৎসা নিতে। বাংলাদেশ-সহ প্রতিবেশী নেপাল-ভুটানের রোগীদের জন্য আরও কিছু সেবা চালুর বিষয়টিও তাই মাথায় রাখছে ওই হাসপাতাল।

সেমিনারে অংশ নেওয়া বিশেষজ্ঞ চিকিৎসকরা অবশ্য বললেন, অসুখ প্রতিকারের চেয়ে প্রতিরোধই জরুরি। সে জন্য দরকার সঠিক রোগ নির্ণয় বা ডায়াগনোসিসস।

রোগ নির্ণয়ে ভুল ডায়াগনোসিস। ডাক্তাররাও পর্যাপ্ত সময় নিয়ে দেখেন না রোগী। ফলাফল, আস্থার সংকট এবং ভারতের বিভিন্ন হাসপাতালে বাংলাদেশি রোগীর চাপ। ভারতীয় বেশিরভাগ চিকিৎসকেরই এমন অভিমত।

বিপুলসংখ্যক রোগী বাংলাদেশ থেকে প্রতি বছর কেন ভারতে চিকিৎসা করাতে যান, সে প্রশ্নের জবাব কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই অভিন্ন। রোগ নির্ণয় ও চিকিৎসার মানে বাংলাদেশ ও ভারতের বেশি পার্থক্য রয়েছে বলে মনে করেন না কলকাতার অ্যাপলো হাসপাতালের চিকিৎসকরা। তাদের মতে, দেশের চিকিৎসদের প্রতি আস্থাহীনতাই কারণ।

রোগ নির্ণয়ে সঠিক প্যাথলজিক্যাল পরীক্ষা নিরীক্ষা এবং অপারেশনের পর উপযুক্ত পরিচর্যা- এসব বিষয়েই রোগীদের প্রধান অভিযোগ। উন্নত চিকিৎসায় বিদেশমুখিতা কমাতে বাংলাদেশের চিকিৎসা সেবা পদ্ধতির নিয়মতান্ত্রিক পরিবর্তনে জোর দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।