‘চিকিৎসার খরচ পরিশোধের জন্য লাশ আটকে রাখা যাবে না’

‘চিকিৎসার খরচ পরিশোধের জন্য লাশ আটকে রাখা যাবে না’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

চিকিৎসার খরচ পরিশোধে অক্ষম হলে, কোনো হাসপাতাল ও ক্লিনিক মরদেহ আটকে রাখতে পারবেনা। একইসঙ্গে গরিব ও দুস্থ রোগীর মৃত্যুর পর, তার চিকিৎসা ব্যয় পরিশোধের ব্যাপারে আত্মীয় স্বজনদের সহযোগিতার জন্য স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে একটি তহবিল গঠনেরও নির্দেশ দিয়েছে, হাইকোর্ট।

পাঁচ বছর আগে দেয়া এক রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসাইন এবং বিচারপতি মো. আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ দুপুরে এ রায় দেন। রায়ের পর রিটকারীপক্ষের আইনজীবী মনজিল মোরসেদ জানান, মরদেহ আটকে না রাখতে অবিলম্বে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন একটি সার্কুলার জারির নির্দেশ দেয়া হয়।

২০১২ সালে এক দরিদ্র শিশুকে মোহাম্মদপুর সিটি হাসপাতালে ভর্তি করে ১৫ হাজার টাকা জমা দেয়া হয়। কয়েকদিন চিকিৎসার পর শিশুটির মৃত্যু হলে চিকিৎসা ব্যয় বাবদ আরও ২৬ হাজার টাকা দাবি করে হাসপাতাল কর্তৃপক্ষ।

বকেয়া বিল পরিশোধ করতে না পারলে শিশুটির মরদেহ না দেয়ার কথা বলে ওই হাসপাতাল কর্তৃপক্ষ। ওই খবর প্রকাশিত হলে তা যুক্ত করে হাই কোর্টে রিট আবেদন করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।