চার দিনের সফরে কাল আমিরাত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

চার দিনের সফরে কাল আমিরাত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

PM_002

নিজস্ব প্রতিবেদক।।

চার দিনের সফরে সোমবার সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে বাংলাদেশে ইউএইর নতুন বিনিয়োগ, সে দেশে বাংলাদেশের শ্রমবাজার ও বাণিজ্য সহযোগিতা বৃদ্ধি এবং দুই দেশের মধ্যে উড়োজাহাজ চলাচল সংক্রান্ত বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এ ছাড়া কৃষিপণ্য ও খাদ্য সহযোগিতার বিষয় নিয়েও আলোচনা হতে পারে। সফরকালে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী।

আমিরাত সফরে দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি দুবাই এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শনসহ মঙ্গলবার (৮ মার্চ) বিশ্ব নারী দিবস উপলক্ষে একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ সরকারের আরো কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা বলেন, অনেক দিন থেকে মধ্যপ্রাচ্যে আমাদের দ্বিপাক্ষিক সফর হচ্ছে না। আমিরাতের সঙ্গে আমাদের খুব ভালো সম্পর্ক।

শ্রমবাজার, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন নিয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা রয়েছে। এগুলো কীভাবে আরো বাড়ানো যায়, সেই চেষ্টাই আমরা করছি। আশা করছি, সফরে এসব বিষয় থাকবে। বিশেষ করে বাংলাদেশে তাদের বিনিয়োগ যেন আসে, এগুলো আলোচনায় থাকবে।

সম্প্রতি আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের আমন্ত্রণে দেশটি সফর করে এসেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।