চলে গেলেন আবৃত্তিশিল্পী হাসান আরিফ

চলে গেলেন আবৃত্তিশিল্পী হাসান আরিফ

শেয়ার করুন

Hasan Arif

নিজস্ব প্রতিবেদক।।

অনন্ত্য যাত্রার পথে বিদায় নিলেন আবৃত্তিকার হাসান আরিফ। আজ শুক্রবার বেলা ১টা ৫০ মিনিটে রাজধানীর শ্যামলীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

চিকিৎসকরা জানিয়েছেন, মাল্টি অরগান ফেইলিওরে আরিফের মৃত্যু হয়েছে। তাঁর বয়স হয়েছিল ৫৭ বছর।

হাসান আরিফের স্বজনরা জানান, করোনায় আক্রান্ত হয়ে গত ডিসেম্বর থেকে তিনি অসুস্থ ছিলেন। এরপর আর তার শরীরের উন্নতি ঘটেনি। অবশেষে আজ তো চলেই গেলেন।

হাসান আরিফ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নেতৃত্বে ছিলেন দীর্ঘ জীবন। আশির দশক থেকে নিজে আবৃত্তি করেছেন এবং আবৃত্তিচর্চা ও প্রশিক্ষণে অসামান্য ভূমিকা রেখেছেন। তার মৃত্যুতে সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে, হাসান আরিফের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আবৃত্তিকার হাসান আরিফের মরদেহ আজ হিমঘরে রাখা হবে। কাল শনিবার সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত আরিফের মরদেহ রাখা হবে শহীদ মিনারে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে তাঁর জানাজা হবে বলে জানিয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ। আবৃত্তিকার হাসান আরিফ মরদেহ দান করে গেছেন।

হাসান আরিফের জন্ম ১৯৬৫ সালে। আশির দশক থেকে আবৃত্তি চর্চায় যুক্ত হন তিনি। সাংগঠনিক আবৃত্তিচর্চা ও প্রশিক্ষণে তাঁর বিশেষ ভূমিকা রয়েছে। তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ছিলেন।