ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে দ্রুত কৃষি পূর্ণবাসন কার্যক্রম চালানো হবে

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে দ্রুত কৃষি পূর্ণবাসন কার্যক্রম চালানো হবে

শেয়ার করুন

মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, ঘূর্ণিঝড়ে আশঙ্কাজনক এলাকাগুলোতে সকল কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে। দ্রুতই দূর্যোগপূর্ণ এলাকাগুলোতে যেতে নিদের্শনা দেয়া হয়েছে। সেখানে মানুষের পাশে দাঁড়াতে হবে এবং কৃষির ক্ষয়ক্ষতি হলে তার নিরুপণ করতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে দ্রুত কৃষি পূর্ণবাসন কার্যক্রম চালানো হবে। বীজ, সারসহ যত রকম সাহায্য সহযোগিতা দরকার তা করা হবে।
শনিবার বিকালে বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের আয়োজনে বৃহত্তর ময়মনসিংহ নৃ-তাত্ত্বিক জন উৎসব’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন।

কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, আওয়ামী লীগ একটি প্রগতিশীল রাজনৈতিক দল। দেশের সকল আন্দোলন, সংগ্রামে দলটি নেতৃত্ব দিয়ে আসছে। আওয়ামী লীগ একটি ডায়নামিক রাজনৈতিক দল। প্রতিটি সম্মেলনে গঠণতন্ত্র যুগোপযুগি, আধুনিকায়ন ও নতুন নেতৃত্ব দলে আনা হয়ে থাকে। আগামী ২১তম সম্মেলনে যোগ্য, সৎ, নিষ্ঠাবান, তরুণ নেতৃত্বকে প্রাধান্য দেয়া হবে। আওয়ামী লীগ আগামী সম্মেলনে তরুণদের নেতৃত্ব প্রাধান্য দিবে। সেই দিক বিবেচনায় নিয়ে প্রতিভাবান, মেধাবিদের সম্মেলনে নেতৃত্বে স্থান দেয়া হবে।

কৃষি মন্ত্রী বলেন, দেশে বোরো ও আমন ধান উদ্বৃত্ত ফসল উৎপাদন হয়েছে। এই উদ্বৃত্ত হওয়ার কারণে ধানের দাম কমে গিয়েছে। চেষ্টা করছি কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনার জন্য। কিন্তু গুদামগুলোতে স্থান সংকুলান না হওয়াতে ধান কিনতে পারছি না। তবুও এবার ৬ লক্ষ টন ধান ক্রয় করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি এই ধান ক্রয় করা হবে। এখানে মধ্যসত্বভোগীদের কোন স্থান হবে না। লটারির মাধ্যমে তাদের তালিকা চুড়ান্ত করা হবে। এ বছর যারা পাবে, তারা আবার বোরো মৌসুমে পাবেন না।
টাঙ্গাইলের মধুপুরে জেলা পরিষদের অডিটরিয়ামে অনুষ্ঠিত উৎসবে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়ক আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বাবু। এ সময় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ, সমন্বয় পরিষদের মহাসচিব রাশেদুল হাসান শেলী, টাঙ্গাইলের জেলা প্রশাসক শহিদুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফিউদ্দিন মনি, মধুপুরের মেয়র মাসুদ পারভেজ, আদিবাসী নেতা অজয় এ মৃ, ইউজিন নকরেক, নারী ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক প্রমুখ।