গ্যাসের দাম ৮৭ শতাংশ বাড়ানোর প্রস্তাব তিতাসের

গ্যাসের দাম ৮৭ শতাংশ বাড়ানোর প্রস্তাব তিতাসের

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

গ্রাহক পর্যায়ে গড়ে ৮৭ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। আর এই প্রস্তাবের ওপর আয়োজিত গণশুনানিতে দাম বাড়ানোকে অযৌক্তিক ও অপ্রয়োজনীয় বলে মত দিয়েছেন গ্রাহক এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি।

মাত্র ১১ মাস আগেই সব ধরনের গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হলেও, আবারো দাম বাড়ানোর প্রস্তাব করেছে দেশের ৬টি গ্যাস বিতরণ কোম্পানি। এরপরই বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন শুরু করে গণশুনানি।

সোমবার রাজধানীর টিসিবি অডিটরিয়ামে দ্বিতীয় দিনের মতো তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্রাহক পর্যায়ে গড়ে ৮৮ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাবের ওপর শুরু হয় গণশুনানি।

এতে আবাসিকে এক চুলার মাসিক বিল ৬০০ টাকা থেকে বাড়িয়ে ১১০০ টাকা, দুই চুলা ৬৫০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার প্রস্তাব দেয়া হয়। অন্যদিকে মিটারযুক্ত আবাসিক গ্রাহকদের ১৪০ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করেছে। দাম বাড়ানোর তালিকায় মিটারযুক্ত আবাসিকের পরই রয়েছে ক্যাপটিভ পাওয়ার।

আর মাত্র ১১ মাসের মাথায় দাম বাড়ানোকে অযৌক্তিক এবং অপ্রয়োজনীয় বলে মত দিয়েছেন গ্রাহকরা।

তিতাস একটি লাভজনক প্রতিষ্ঠান। তাই ঘাটতি মেটাতে গ্যাসের দাম প্রস্তাবিত ৮০ পয়সার না বাড়িয়ে মাত্র ২ পয়সা বাড়ানোর প্রস্তাব দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি।