গুলশান হামলার এক মাস: বাংলাদেশের দৃষ্টিভঙ্গির পরিবর্তন

গুলশান হামলার এক মাস: বাংলাদেশের দৃষ্টিভঙ্গির পরিবর্তন

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

একমাস হয়ে গেল গুলশান হামলার। এখনও জানা যায়নি, আক্রমনের মাস্টার মাইন্ড কে। কোন শক্তি রয়েছে পেছনে। নিশ্চিত না, ঠিক কি চেয়েছিল হামলাকারীরা।

কিন্তু এই ঘটনার পর অনেক পাল্টে গেছে বাংলাদেশ। পাল্টেছে পুলিশ, প্রশাসন, সরকার এমনকি জনগণের দৃষ্টিভঙ্গিও। জঙ্গিবাদের বিরুদ্ধে একাট্টা হয়েছে পুরো দেশ। কল্যানপুর জাহাজবাড়ি অভিযান আর শোলাকিয়ার হামলা নস্যাৎ করার মতো সাফল্য সাহস দিচ্ছে মানুষকে।

১ জুলাই ২০১৬, রাত ৯টা। সারাদেশের টেলিভিশনগুলোতে তখন ব্রেকিং নিউজ: গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা, জিম্মি- দেশি বিদেশি অনেক মানুষ। ঘটনাস্থলে গিয়ে জঙ্গিদের হামলায় প্রাণ হারালেন দুই পুলিশ কর্মকর্তা। আহত আরও কয়েকজন। হঠাৎ যেন বাংলাদেশ থমকে গেল গুলশানে।

রাতভর উৎকন্ঠা, এল সেনাবাহিনীও। মুক্তি পেল বেশ কিছু জিম্মি। অথবা জিম্মি সেজে বাইরে এলেন কি জঙ্গিদের কেউ? এসব জানা গেলনা, তবে সকালে সফল অভিযানে ভেতরে থাকা জঙ্গিদের সবাই মারা গেল।  এর আগে রাতেই জঙ্গিদের হাতে প্রাণ গেছে নিরীহ ২০ জনের। যাদের ১৭ জনই বিদেশি।

এরই মধ্যে, বাংলাদেশ অবাক হয়ে তাকিয়ে দেখল বিশ্ব মাতব্বরদের লাফঝাঁপ। ঘটনার দিন থেকে সিএনএন, বিবিসি যেন পুরো পৃথিবীতে আর কোনো খবর খুঁজে পেলনা। কেউ কিছু বোঝার আগেই তাদের কেউ কেউ বিশ্ববাসীকে জানিয়ে দিল, ঢাকা আক্রমন করেছে আইএস জঙ্গিরা।

হামলায় ৯ ইতালিয়ান আর ৭ জাপানী নাগরিক নিহত হলেও, ইতালি আর জাপান জানিয়ে দিল বাংলাদেশের উন্নয়নে আগের মতোই পাশে থাকবে তারা।

তবে কেউ কেউ এল উপদেশ আর সাহায্যের প্রস্তাব অথবা চাপ নিয়ে। বাংলাদেশের বিশ্লেষকরা জানিয়ে দিলেন, সাহায্যের নামে ইরাক, আফগানিস্তানের মতো বিদেশি শক্তি জাঁকিয়ে বসতে চায় বাংলাদেশে।