কয়লার তদারকিতে ঘাটতি ছিল পেট্রোবাংলারও

কয়লার তদারকিতে ঘাটতি ছিল পেট্রোবাংলারও

শেয়ার করুন

barapukuria_coal_mineনিজস্ব প্রতিবেদক :

১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব! আর গায়েব হওয়া এই কয়লা খুঁজতে হয়েছে তদন্ত কমিটি। যদিও কয়লার অভাবে বড় পুকুরিয়া কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বন্ধ হয়ে গেছে। বিদ্যুৎ বিভ্রাট উত্তরাঞ্চলে। পরিস্থিতি পরিবর্তনের সম্ভাবনা নেই অন্তত একমাস। পেট্রোবাংলার তদারকিতে ছিলো ঘাটতি- বলছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

হঠাৎ করেই যেন গায়েব হয়ে যাওয়ার চক্করে পড়েছে দেশের বিভিন্ন সম্পদ। বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা স্বর্ণ বদলে গিয়ে ধাতুতে পরিবর্তন হওয়ার পর, দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে উত্তোলন করে রাখা ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব হয়ে গেছে।  এই কয়লার বাজার মূল্য ২২৭ কোটি টাকার বেশি ।

১৬ জুলাই বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের এক সদস্য কয়লা খনি এলাকা পরিদর্শনে যাওয়ার পর কয়লা গায়েবের কথা জানতে পারে- পিডিবি। নথিপত্রের হিসাব অনুযায়ী, খনি থেকে উত্তোলিত কয়লা যেখানে স্তূপ করে রাখা হয়, সেখানে ১ লাখ ৪২ হাজার টন কয়লা মজুদ থাকার কথা ছিল। অথচ পিডিবি সেখানে কয়লার ময়লাও পায় নি। বন্ধ হয়ে যায় বড়পুকুরিয়া কয়লা বিদ্যুৎ কেন্দ্র। ১ মাসের জন্য বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়ছে উত্তরবঙ্গ।

দিনে দুপুরে এভাবে কয়লা গায়েব হওয়া নিয়ে কর্তৃপক্ষ তাদের ব্যাখ্যায় একবার বলছে, কয়লা বাতাসে উড়ে গেছে। আবার বলছে, এটা কাগজের হিসাবের ভুল।

এটি বিদ্যুৎ খাতের চলমান সাফল্যের মধ্যে বিব্রতকর। বলছেন বিশেষজ্ঞরা।

জনগণের ভোগান্তি লাঘব করে পরিস্থিতি ঠাণ্ডাভাবে সামাল দেওয়ার নির্দেশনা দিয়ে সচিবালয়ে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সাথে অনির্ধারিত বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। এরপর প্রতিমন্ত্রী বলেন, কয়লা চুরি নিয়ে খনি কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা হবে।