কোন লাভ নেই, রামপাল হবেই : প্রধানমন্ত্রী

কোন লাভ নেই, রামপাল হবেই : প্রধানমন্ত্রী

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

যত বিরোধীতা করা হোক না কেন, কোন লাভ নেই, রামপাল বিদ্যুৎ কেন্দ্র হবেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে সুন্দরবনের কোনো ক্ষতি হবে না বলেও দাবি করেছেন তিনি।

ফাইল ছবি
ফাইল ছবি

শনিবার বিকেলে গণভবনে এই নিয়ে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের উন্নয়নের গতি বন্ধ করতেই রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মানের বিরোধীতা করা হচ্ছে।

এসময় তিনি এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পক্ষে নানা যুক্তি তুলে ধরে বলেন, দেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র থেকেই বেগম খালেদা জিয়ার বিরোধীতা করছেন।

রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে বিএনপি চেয়ারপার্সন অসত্য, ভিত্তিহীন এবং কাল্পনিক বলেও দাবী করেন প্রধানমন্ত্রী। দেশের উন্নয়নের বিরোধীতাকারী এবং গুলশানে হামলাকারী জঙ্গীদের মধ্যে কোনো পার্থক্য নেই বলেও এসময় মন্তব্য করেন তিনি।

এছাড়া তিনি বিশ্বের বিভিন্ন দেশে বনের কাছে বিদ‌্যুৎ কেন্দ্রের নজির দেখানোর পাশাপাশি সুন্দরবনে যে কোনো দূষণ এড়াতে নেওয়া পদক্ষেপগুলো তুলে ধরেন। এরপর রামপাল বিদ‌্যুৎ কেন্দ্রের গুরুত্ব তুলে ধরে একটি প্রামাণ‌্যচিত্র দেখানো হয়।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমাদের আইনে আছে সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে কেউ বাণিজ্যিক পরিকল্পনা করতে পারবেনা আর

ভারতের সঙ্গে যৌথ উদ‌্যোগে বাগেরহাটের রামপালে ১৩০০ মেগাওয়াট ক্ষমতার বিদ‌্যুৎ কেন্দ্র হচ্ছে, যা বিশ্ব ঐতিহ‌্য সুন্দরবনের পরিবেশ ও প্রতিবেশ হুমকিতে ঠেলে দেবে দাবি করে এর বিরুদ্ধে আন্দোলন করছে বাম দলগুলো।

তেল-গ‌্যাস খনিজ সম্পদ ও বিদ‌্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির পর সুন্দরবন রক্ষা কমিটির ব‌্যানারে আরেকটি নাগরিক কমিটি আন্দোলন করছে।

তারা বলছে, কয়লাভিত্তিক এই বিদ‌্যুৎ কেন্দ্রের প্রভাবে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ‌্য সুন্দরবনের প্রাকৃতিক পরিবেশ ও প্রতিবেশ মারাত্মক হুমকির মুখে পড়বে।