কে এই তাহমিদ হাসিব ?

কে এই তাহমিদ হাসিব ?

শেয়ার করুন

তাহমিদ হাসিব

নিজস্ব প্রতিবেদক :

তাহমিদ হাসিফ খান গুলশান হামলার আরেক আলোচিত নাম। গুলশান হামলায় উদ্ধার হওয়া ৩১ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে সবাইকে ছেড়ে দেওয়া হলেও তাহমিদ হাসিফ খানকে তার পরিবার খুঁজে পাচ্ছিলো না বলে দাবি তাদের। বুধবার রাতে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বৃহস্পতিবার এ বিষয়টি নিশ্চিত করে পুলিশ।

গুলশান হামলার পর জঙ্গিদের সঙ্গে পোজ দিয়ে অস্ত্র হাতে ছবি প্রকাশের পর আলোচনায় উঠে আসে বাংলাদেশি বংশোদ্ভূত কানাডা প্রবাসী তাহমিদ হাসিফ খানের নাম। আফতাব গ্রুপের এমডি ব্যবসায়ী ফজলে রহিম খান শাহরিয়ারের ছোট ছেলে তাহমিদ হাসিফ খান হলি আটিজান বেকারিতে হামলার দিন সকালে কানাডা থেকে ঢাকায় আসে। ঢাকার একটি ইংলিশ মিডিয়াম স্কুলে এ লেভেল শেষ করে বড় ভাইসহ কানাডায় যায় তাহমিদ। সেখানে ইউনিভার্সিটি অফ টরেন্টোতে বিশ্ব স্বাস্থ্য বিষয়ে পড়াশোনা করছিলো সে। পহেলা জুলাই সন্ধ্যায় বান্ধবীসহ হলি আর্টিজান বেকারিতে যায় তাহমিদ।

ওইদিন জঙ্গি হামলার সময় দেশি বিদেশি ২০ নাগরিক নিহত হলেও বান্ধবীদের নিয়ে নিরাপদেই ছিল তাহমিদ। তার আগেই তাহমিদের বান্ধবীরা বেরিয়ে আসে সেখান থেকে। গুলশান হামলায় বেঁচে যাওয়া অন্তত ৩১ জনকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। সে সময় থেকেই আলোচনায় তাহমিদের নাম। গোয়েন্দাদের ধারণা, গুলশানে নিহত জঙ্গিদের সঙ্গে তাহমিদের যোগাযোগ আছে।

তাহমিদকে নিয়ে সন্দেহের নানা ডালপালা ছড়িয়েছে আরও। এরপর থেকেই তার সঙ্গে জঙ্গিদের সম্পৃক্ততার বিষয়টি নতুন মাত্রা পায়। বুধবার রাতে পৌনে দশটার দিকে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তার গ্রেপ্তারের কথা জানায় গোয়েন্দারা। এরপর বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করে ৮ দিনের রিমান্ডে নেয় পুলিশ।

সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ফুটেজ পর্যালোচনা করে গোয়েন্দাদের তদন্তে তাহমিদ হাসিফ খানে সঙ্গে গুলশান হামলায় নিহত জঙ্গিদের সখ্যতার বিষয়টি আলোচিত হয়।