কুটনৈতিক এলাকায় চালু হলো বিশেষ রিকশা ও বাস

কুটনৈতিক এলাকায় চালু হলো বিশেষ রিকশা ও বাস

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকায় বুধবার থেকে চালু হয়েছে বিশেষ রঙের রিকশা ও শীতাতপ নিয়ন্ত্রিত বাস। এর ফলে গুলশান এলাকার নিরাপত্তা জোরদার হওয়ার পাশাপাশি যানজটও কমবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় হামলার পরে কাকলী, বনানী ও গুলশানসহ কূটনৈতিক এলাকার বহু রাস্তায় গণ-পরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। ফলে এসব এলাকায় নিয়মিত যাতায়াতকারীদের ভোগান্তিতে পড়তে হয়।

জনগণের চলাচলের সুবিধার্থে এবং গুলশান এলাকার নিরাপত্তা জোরদার করতে বিশেষ রিকশা ও বাস সেবা চালুর সিদ্ধান্ত নেয় সরকার। এরই অংশ হিসাবে এসব এলাকায় চালু করা হলো বিশেষ রঙের রিকশা ও শীতাতপনিয়ন্ত্রিত বাস। উদ্বোধন অনুষ্ঠানে নতুন এই সেবা সম্পর্কে জানান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র।

এই বিশেষ ব্যবস্থায় কূটনৈতিক এলাকার নিরাপত্তা জোরদারে সহায়তা করবে বলে মন্তব্য পুলিশ প্রধান শহিদুল হক।অনুষ্ঠানে ঢাকা বাসির কল্যাণে ভবিষ্যতে সরকারের বিভিন্ন কার্যক্রমের কথা জানান স্থানীয় সরকার মন্ত্রী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

নতুন এই সেবার রিকসার ওপরের অংশ হলুদ ও নিচের অংশ কালো। ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫ থেকে ৪০টাকাপর্যন্ত। মোট পাঁচ’শটি রিকসার মধ্যে গুলশানে ২০০, বনানীতে ২০০, বারিধারায় ও নিকেতনে ৫০টি করে এই বিশেষ রঙের রিকশা চলবে।

আর পুলিশ প্লাজা থেকে গুলশান ২ নম্বর গোলচত্বর এবং কাকলী মোড় থেকে নতুন বাজার-এই দুটি রুটে প্রতি ১০ মিনিট পরপর চলবে শীতাতপ নিয়ন্ত্রিত বাস। প্রথম দফায় ১০টি বাস নিয়ে চালু  হলেও ২০ আগস্টের মধ্যে আরও ১০টি বাস যোগ হবে। প্রতিটি বাসে রয়েছে ৩৫টি আসন।