কি শেখাচ্ছে ইংরেজি মাধ্যম স্কুল?

কি শেখাচ্ছে ইংরেজি মাধ্যম স্কুল?

শেয়ার করুন

school_16214

নিজস্ব প্রতিবেদক:

ইংরেজি মাধ্যম স্কুলগুলোর শিক্ষার পরিবেশে বাঙালি সংস্কৃতি কতটা ধারণ করা হচ্ছে, তা অনুসন্ধানে বের হয় এটিএন নিউজ। ধানমণ্ডির অক্সফোর্ড ও মাস্টারমাইন্ডসহ বেশ কয়েকটি স্কুলে ঢুকতেই বাধার সম্মুখীন হতে হয়।

মিরপুরের অন্তত ২০টির বেশি ইংরেজি মাধ্যম স্কুলে ব্রিটেনের বিভিন্ন কারিকুলাম অনুসরণ করা হয়। দেখার চেষ্টা করব জুভেনাইল ইংরেজি মাধ্যম স্কুলে জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীত মানা হয় কি না? কিংবা পাঠ্যসূচিতে বাংলা ও মুক্তিযুদ্ধের ইতিহাস আছে কি না?

এই স্কুলে ব্যবস্থা নেই জাতীয় পতাকা ওড়ানোর। গাওয়া হয় না জাতীয় সঙ্গীত। বালাই নেই জীবন গড়ার শপথ বাক্য পাঠের। অধ্যাক্ষের দাবি : ১০ বছরের রেকর্ড ভেঙে গত দেড় মাস ধরে এই অচলাবস্থা। কেন?

তিনি বলেন, আমরা স্কুলটি নতুন জায়গায় এনেছি। পেছনে একটি মাঠে নিয়মিত আয়োজনের ব্যবস্থা করব। তাই সময় লাগছে।

কথা হলো ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের সঙ্গে। তাদের পাঠ্যসূচিতে নেই সালাম, রফিক, জব্বার, বরকতসহ আরো অনেকের ‌’প্রাণের বিনিময়ে অর্জিত পৃথিবীর একমাত্র ভাষা,-বাংলার ইতিহাস। শহীদ দিবস ২১শে ফেব্রুয়ারির, আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসের মর্যাদার বিষয়টিও শিক্ষার্থীদের অজানা।
১. পাঠ্যসূচিতে বাংলাদেশের প্রকৃতি ও ভৌগোলিক ইতিহাসই বেশি।
২. ভাষা দিবস অতোটা জানি না, যতটা মুক্তিযুদ্ধ নিয়ে জানি।

নজরুল, রবীন্দ্রনাথ ছাড়া দেশের তেমন কোনো কবি-সাহিত্যিকের কথা নেই পাঠ্যসূচিতে। অনুপস্থিত বাংলাদেশের অভ্যুদয়ের পূর্ণাঙ্গ ইতিহাসও।
১. লিবারেশান ওয়ার বিষয়টি ইংরেজি মাধ্যমের বইতে অনেক কম।
২. বিশ্বের বিভিন্ন দেশ সম্পর্কে পড়ানো হয়, এরমধ্যে নিউজিল্যান্ড নিয়ে বেশি জানি।