ঐশীর শাস্তি কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড

ঐশীর শাস্তি কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

বাবা-মাকে হত্যার ঘটনায় ঐশী রহমানের শাস্তি কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, ঐশীর অপরাধ মৃত্যুদণ্ডের যোগ্য হলেও, বয়স, মানসিক স্বাস্থ্য ও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় ঐশীকে যাবজ্জীবন কারাবাস দেওয়া হয়েছে।

রাজধানীর চামেলিবাগে নিজের বাসায় ২০১৩ সালে খুন হন পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তাঁর স্ত্রী স্বপ্না রহমান। ঘটনার পরদিন থানায় গিয়ে আত্মসমর্পণ করে খুনের দায় স্বীকার করে ঐ দম্পতির অষ্টাদশী কন্যা ঐশী রহমান।

তদন্তে বেরিয়ে আসে, ঐশী ছিল মাদকাসক্ত। বাবা-মায়ের ওপর রাগ থেকে নেয় খুনের সিদ্ধান্ত। এক বন্ধুর সাহায্যে ঘটায় এই হত্যাকাণ্ড। এছাড়া বেরিয়ে আসে ঐশীর পরিবারের অন্য সদস্যদের মানসিক অসুস্থতার বিষয়টি।

২০১৫ সালে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল এ ঘটনায় ঐশীকে মৃত্যুদণ্ড দেয়। তাঁর বন্ধু মিজানকে দেওয়া হয় দুই বছরের কারাদণ্ড, আরেক বন্ধু জনি খালাস পায়।

ঐ রায়ের বিরুদ্ধে ঐশীর আপিল এবং ডেথ রেফারেন্সের শুনানি শেষে সোমবার রায় ঘোষণা করেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মোহম্মদ জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ।

রায়ে হাইকোর্ট বলছে, ঐশীর মানসিক ও শারীরিক অবস্থার মেডিকেল রিপোর্ট, পরিবারের সদস্যদের মানসিক অসুস্থতা,  নিজে গিয়ে থানায় দোষ স্বীকার করা, অপরাধের কোনও সুনির্দিষ্ট মোটিভ না থাকা এবং আগের ক্রিমিনাল রেকর্ড না থাকায় সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়েছে।