এক মাস পিছিয়ে গেলো মীর কাসেম আলীর রিভিউ শুনানী

এক মাস পিছিয়ে গেলো মীর কাসেম আলীর রিভিউ শুনানী

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

এক মাস পিছিয়ে গেলো যুদ্ধাপরাধী এবং জামায়াতের শুরা সদস্য মীর কাসেম আলীর মৃত্যুদণ্ডের রিভিউ শুনানীর তারিখ।

সোমবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে ২৪ আগস্ট শুনানির দিন ঠিক করে দেন।

সোমবার শুনানির নির্ধারিত দিনে, মীর কাশেমের আইনজীবী আদালতকে জানান, তিনি মানসিকভাবে প্রস্তুত নন। শুনানি পিছিয়ে ৯ সেপ্টেম্বর তারিখ নির্ধারণের অনুরোধ জানান তিনি। দিনটি ঈদ-উল-আযহার ছুটির আগে,  সুপ্রিমকোর্টের শেষ কর্মদিবস। শুনানির পেছানোর বিরোধীতা করেন অ্যাটর্নি জেনারেল। আদালত জানিয়ে দেন এরপর আর  শুনানি পেছানো হবেনা।

এর আগে,  মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড বহাল রেখে আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয় ৬ জুন। রায় পুনর্বিবেচনা চেয়ে ১৯ জুন আবেদন করেন মীর কাসেম। রিভিউ আবেদন শুনানির দিন ধার্যের জন্য আবেদন করে রাষ্ট্রপক্ষ। এ ধারাবাহিকতায় ২১ জুন চেম্বার বিচারপতি বিষয়টি ২৫ জুলাই নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান এবং মামলাটি সোমবারের দৈনন্দিন কার্যতালিকায় আসে। জামায়াতের অর্থ জোগানদাতা হিসেবে পরিচিত মীর কাসেমের এটাই আইনি লড়াইয়ের শেষ সুযোগ।

এর আগে মানবতাবিরোধী অপরাধে মীর কাশেমকে ফাঁসির সাজা দিয়েছিল ট্রাইব্যুনাল। গত ৮ মার্চ আপিলের বিভাগের রায়েও মৃত্যুদণ্ড বহাল থাকে। ৬ জুন রায়ের অনুলিপি প্রকাশ হলে, মীর কাসেমের মৃত্যুপরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। পরে, পুনর্বিবেচনার জন্য আবেদন করেন মীর কাশেমের আইনজীবীরা।