একদিকে আনন্দ অন্যদিকে বিদায়ের শোক

একদিকে আনন্দ অন্যদিকে বিদায়ের শোক

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

একদিকে আনন্দ অন্যদিকে বিদায়ের শোক। দুর্গতিনাশিনী কল্যাণময়ী দেবী দুর্গা ছেলেমেয়ে নিয়ে এসেছিলেন বাবার বাড়ি।পাঁচদিনের আনন্দের রেশ কাটতে না কাটতেই চলে যাচ্ছেন স্বামীর বাড়ি।তিনি এসেছিলেন কল্যান উন্নতি আর শুভক্ষণের বারতা নিয়ে, ভক্তদের দিয়ে গেলেন অশুভ আর অন্ধকার জয় করার শক্তি।

দেবী দুর্গা অসুরদের দলপতি মহিষাসুরকে বধ করে দেবতাদের রক্ষা করেছিলেন, তাই তিনি সত্য, শুভ ও ন্যায়ের মূর্তপ্রতীক। জীবের দুর্গতি নাশ করেন বলে তিনি দুর্গা। তিনি হিংসা, নাশকতা ও সব অন্যায়-অপকর্ম দূর করে সমাজে শান্তি, শৃঙ্খলা ও স্বস্তি নিয়ে আসেন। মানুষকে দীক্ষিত করেন অভয়মন্ত্রে। হিন্দু পুরাণ অনুযায়ী বিষ্ণুর নির্দেশে সব দেবতার সম্মিলিত শক্তিতে তার জন্ম। তাই তিনি এতটা শক্তিময়ী।

বিজয়া দশমীর সকালে দেবী বিসর্জনের আনুষ্ঠানিকতা শুরু দর্পন বির্সজনের মধ্যে দিয়ে।এরপর ঘট বির্সজনের মধ্যে দিয়ে দেবী দুর্গার প্রতীকি বিসর্জন করা হয়।মাটির প্রতিমা ছেড়ে দেবী দুর্গা সন্তান সন্ততি নিয়ে চলে যাচ্ছেন স্বামীর বাড়ি।

আগামী মহালয়া পর্যন্ত দেবী মা তার সন্তানদের জন্য ধর্মে-কর্মে, সৃজনে সাফল্যের বারতা দিয়ে চলে যাচ্ছেন তবে মন খারাপ করে মাকে বিদায় জানানো যাবে না। তাইতো মুখ রাঙিয়ে হাসি মুখে তাকে বিদায় জানানোর জন্যই সিঁদুর খেলা। লাল হচ্ছে যৌবনের প্রতীক, শক্তির প্রতীক। জগতে প্রতিটি নারীর ভেতরেই আছে দুর্গারই প্রতিচ্ছবি।

শারদীয় দুর্গা উৎসবে একটাই প্রার্থনা, সবার দুর্গতি, দুর্ভাবনা, আশঙ্কা ও হতাশা দুর হোক, জয় হোক শুভবুদ্ধির।