এই ইস্যু আন্তর্জাতিক অপরাধ আদালতে কেন : প্রশ্ন সুচির টিমের

এই ইস্যু আন্তর্জাতিক অপরাধ আদালতে কেন : প্রশ্ন সুচির টিমের

শেয়ার করুন

_110072089_058529113-1
বিশ্বসংবাদ ডেস্ক :

গণহত্যার অভিযোগ খন্ডনের চাইতে কৌশুলি পথে হেটেছে সুচির টিম। আন্তর্জাতিক অপরাধ আদালতে তাদের পাল্টা প্রশ্ন এই ইস্যু কেন এলো গাম্বিয়ার পক্ষ থেকে? আর এতোদিন বাদেই বা কেন  ?

মিয়ানমারের গণহত্যার তথ্য প্রমাণ সব দিয়েছে গাম্বিয়া। দু’পক্ষের যুক্তি শুনে আসতেই পারে যে কোন অন্তবর্র্তী রায়। তাই তো এমন কৌশুলি সুচি। সাফ কথা, এখন আদালত রোহিঙ্গা নিপীড়ন নিয়ে কোন রায় দিলে উল্টো থেমে যেতে পারে রোহিঙ্গা প্রত্যাবাসন।

সুচির টিম মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে উঠা গণহত্যার অভিযোগে খন্ডনের চাইতেও বেশী ব্যস্ত ছিলো, গাম্বিয়ার অভিযোগের যৌক্তিকতা নিয়ে। হত্যার সংখ্যা বাড়িয়ে বলা কিংবা যে তথ্যের ভিত্তিতে গণহত্যা তার রেফারেন্স নিয়েই প্রশ্ন তোলা দুটোই হয়েছে বারবার। যদিও গাম্বিয়া যে তথ্য দিয়েছে পুরোটাই জাতিসংঘের নানা সংস্থার দেয়া।

শুধু তাই নয় কেন আর্ন্তজাতিক আদালতে এই মামলা তা নিয়ে প্রশ্নও তাদের। জিজ্ঞাসা, মিয়ানমারের রোহিঙ্গাদের নিয়ে গাম্বিয়া কেন বিচারের দাবি তুলেছে। কেন শুরুতেই ওআইসি রোহিঙ্গা গণহত্যার বিষয়ে এমন দাবি করেনি। আর সুচির বক্তব্যে বাংলাদেশের রোহিঙ্গাদের ফিরিয়ে না নেবার হুমকিও ছিলো পুরো ৩ ঘন্টার উপস্থাপনা জুড়েই।

এমন কৌশুলি বক্তব্যে নোট রেখেছে গাম্বিয়ার দল। দু-পক্ষের নিজস্ব বক্তব্যও শেষ এর মধ্য দিয়েই। বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ৩টায় যার যার অবস্থান নিয়ে ফের মুখোমুখি হবে গাম্বিয়া-মিয়ানমারের দল।