‘ইউনুসের প্ররোচনাতেই বিশ্বব্যাংক পদ্মা সেতুর অর্থায়ন বন্ধ করেছিল’

‘ইউনুসের প্ররোচনাতেই বিশ্বব্যাংক পদ্মা সেতুর অর্থায়ন বন্ধ করেছিল’

শেয়ার করুন

PM1নিজস্ব প্রতিবেদক :

ড. ইউনূসের প্ররোচনাতেই বিশ্বব্যাংক পদ্মা সেতুর অর্থায়ন বন্ধ করে দিয়েছিল বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে মাওয়ায় এক সুধী সমাবেশে এমন অভিযোগ করে তিনি বলেছেন, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ করতে গিয়ে দেশি-বিদেশি অনেক ষড়যন্ত্রও মোকাবেলা করতে হয়েছে।

মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক সিদ্ধান্তেই নিজেদের টাকায় পদ্মা সেতুর মত এত বড় মেগা প্রজেক্ট নির্মানের সাহস দেখিয়েছিল বাংলাদেশ। ২০১৫ সালের ১২ ডিসেম্বর  শরীয়তপুরের জাজিরা ও মুন্সিগঞ্জের মাওয়ায় মূল সেতু নির্মাণ কাজের উদ্বোধনও করেছিলেন তিনি।

নির্মান কাজের অগ্রগতি দেখতে এরপর বেশ কয়েকবার সেখানে তার যাবার কথা থাকলেও, নানা কারনেই তা আর হয়ে ওঠেনি। শেষ পর্যন্ত রবিবার সকালে সেতু প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করতে  মুন্সিগঞ্জের মাওয়ায় যান শেখ হাসিনা। মাওয়ায় পৌঁছে পদ্মাসেতুর নাম ফলক উন্মোচন করেন তিনি। এছাড়া পদ্মা সেতুর বেশ কিছু চলমান কাজের উদ্বোধনের পাশাপাশি রেল সংযোগের ভিত্তিপ্রস্তর স্থাপন, এক্সপ্রেসওয়ে পরিদর্শন ও নদী শাসন প্রকল্পেরও উদ্বোধন করেন তিনি।

পরে সেখানে এক সুধী সমাবেশে যোগ দেন তিনি। নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মানের পটভূমি বলতে গিয়ে প্রধানমন্ত্রী এসময় বলেন, বেআইনীভাবে গ্রামীণ ব্যাংকের এমডি থাকতে না পেরেই ড. মুহম্মদ ইউনূস তখনকার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটনকে দিয়ে পদ্মা সেতু থেকে বিশ্বব্যাংকের অর্থায়ন সরিয়ে নিয়েছিল।

প্রধানমন্ত্রী বললেন,  বাংলাদেশের জনগণের প্রতি ভরসা ছিল বলেই এত ষড়যন্ত্রের পরও নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা গেছে।

পদ্মা সেতুর নির্মাণ কাজ এরই মধ্যে ৬০ শতাংশ শেষ হয়েছে। এমনটা জানিয়ে তিনি আশা প্রকাশ করলেন, এ সেতু শুধু দেশের অর্থনীতি নয়, উন্নত করবে মানুষে জীবনমানও ।