ইউক্রেন সংকটে বিশ্ববাজারে তেলের দাম ১০০ ডলার ছাড়ালো

ইউক্রেন সংকটে বিশ্ববাজারে তেলের দাম ১০০ ডলার ছাড়ালো

শেয়ার করুন

oil_sm20160424170551

আন্তর্জাতিক ডেস্ক।।

ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম ১০০ ডলার ছাড়িয়ে গেছে। ফলে আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছালো।

বিবিসির খবরে বলা হয়, ডোনবাস অঞ্চলে বিশেষ সামরিক অভিযানের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে তিনি আরও জানিয়েছেন, ইউক্রেন ও রুশ বাহিনীর মধ্যে সংঘর্ষ অনিবার্য। পুতিনের এ ঘোষণার পরই আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল তেলের দাম ১০০ ডলার ছাড়িয়েছে।

জানা গেছে, সৌদি আরবের পর অপরিশোধিত তেলের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক দেশ হচ্ছে রাশিয়া। এটি বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশও।

এদিকে এরই মধ্যে ইউক্রেনের একাধিক কর্মকর্তার বরাতে বিবিসি জানিয়েছে, রুশ সেনাদেরর সঙ্গে বেলারুশের সেনারাও যোগ দিয়েছে। এতে করে ইউক্রেনের উত্তর দিক দিয়েও আগ্রাসন চলছে।

বেলারুশ ইউক্রেনের উত্তরে অবস্থিত। দেশটি রাশিয়ার বড় মিত্র। বিশ্লেষকদের মতে, রাশিয়ার বিশেষ দূতের মতো কাজ করে বেলারুশ। ফলে বিশ্ব পরিস্থিতি এখন কোন দিকে মোড় নেয়, তা নিয়েই দুশ্চিন্তায় আন্তর্জাতিক বিশ্লেষকরা।

পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা দুটি অঞ্চলকে ‘স্বাধীন’ রাষ্ট্র ঘোষণার পর সেখানে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপরই মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা আসতে শুরু করে পশ্চিমাদের পক্ষ থেকে।

এর আগে অস্ট্রেলিয়া রাশিয়ার ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, তার দেশও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে। ব্যাংক, পরিবহন, গ্যাস, তেল ও টেলিযোগাযোগ বিষয়ের ওপর থাকবে এ নিষেধাজ্ঞা।

জাপান সরকারও নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়ার ওপর। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ঘোষণা দিয়ে নিষেধাজ্ঞা জারি করেন। তিনি বলেন, রাশিয়া ইউক্রেনের সার্বভৌমত্বের ওপর আঘাত হেনেছে। টোকিও পরিস্থিতির ওপর বিবেচনা করে আরও কঠোর পদক্ষেপ নিতে পারে বলেও হুঁশিয়ারি দেন কিশিদা।