ইউএস-বাংলা বিধ্বস্তের ঘটনায় পাইলটকে দায়ি করলো নেপাল

ইউএস-বাংলা বিধ্বস্তের ঘটনায় পাইলটকে দায়ি করলো নেপাল

শেয়ার করুন

1520932567_3
নিজস্ব প্রতিবেদক :

কাঠমাণ্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইনসের উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনায় এক তরফাভাবে পাইলটকে দায়ি করা হয়েছে নেপাল সরকারের এক তদন্ত প্রতিবেদনে। কাঠমান্ডু পোস্টের বরাত দিয়ে ‘এএনআই’ এই তথ্য জানিয়েছে।

নেপাল সরকারের তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, অবতরণের সময় উড়োজাহাজটির পাইলট কনট্রোল টাওয়ারের কাছে অসত্য তথ্য দিয়েছিলেন এবং যাত্রাপথে ককপিটে বসে তিনি ক্রমাগত ধূমপান করেছিলেন। দুর্ঘটনার কারণ হিসেবে তারা বলেছেন, পাইলট আবিদ সুলতান প্রচণ্ড রকম মানসিক চাপে ছিলেন। এ কারণেই তিনি বার বার ভুল সিদ্ধান্ত নিয়েছেন, যার ফল হিসেবে বিমানটি বিধ্বস্ত হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, অবতরণের ছয় মিনিট আগে আবিদ সুলতান নিশ্চিত করে বলেন যে, উড়োজাহাজের ল্যান্ডিং গিয়ার নেমে গেছে। ককপিটের ল্যান্ডিং গিয়ার নেমে যাওয়ার সবুজ সংকেত দেখতে পাওয়ার কথাও বলেন তিনি। তবে কো-পাইলট প্রিথুলা রশিদ অবতরণের প্রস্তুতি নীরিক্ষা করে দেখেন তখনও ল্যান্ডিং গিয়ার নামেনি। এর মাত্র কয়েক মিনিট পরই দুই দফায় অবরতণের চেষ্টা করে দুর্ঘটনায় পড়ে উড়োজাহাজটি।

কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, তাদের কাছে নেপাল সরকারের যে প্রতিবেদন পৌছেছে, তাতে বিধ্বস্ত উড়োজাহাজের যান্ত্রিক ত্রুটি বা এয়ার ট্রাফিক কনট্রোলারের ভুল নির্দেশনার কোনো কথা উল্লেখ করা হয়নি।

গত ১২ মার্চ ঢাকা থেকে কাঠমান্ডুগামী ইউএস-বাংলার ফ্লাইট ৭১ জন আরোহী নিয়ে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত হয়। এতে নিহত ৫০ জনের মধ্যে ২৭ জন বাংলাদেশি, ২২ জন নেপালি ও একজন চীনের নাগরিক।