আবারও অগ্নিকাণ্ডের শিকার বসুন্ধরা শপিং মল

আবারও অগ্নিকাণ্ডের শিকার বসুন্ধরা শপিং মল

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে আবারও ভয়াবহ অগ্নিকাণ্ড। এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের ২৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। তাদের কাজে বাধা হয়ে দাড়িয়েছে  প্রচণ্ড ধোঁয়া। আগুন লাগার টানা তিন ঘণ্টা পর ৩ নারীসহ ১৯ জনকে উদ্ধার করা হয়েছে।

এই ঘটনায় সম্পূর্ণ ভস্মিভূত হয়েছে ১০টি দোকান এবং প্রায় শতাধিক দোকানের ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দোকান মলিকরা। বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুন লাগার কথা শোনা গেলেও  তা নিশ্চিত করতে পারেনি ফায়ার সার্ভিস বা কোনো দোকানকর্মী।  ঘটনা তদেন্ত পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। বন্ধ করে দেয়া হয় বসুন্ধরা সিটির সামনের সড়কটি।

n1

বেলা সাড়ে ১১টার দিকে  বসুন্ধরা সিটির লেভেল ৬ এর সি ব্লকের একটি জুতার দোকানে আগুনের সূত্রপাত হয়। আগুন লাগার পরপরই শপিং মলের ব্যবসায়ীরা দোকান বন্ধ করে দ্রুত বাইরে বের হয়ে আসতে থাকে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সেই সময় বসুন্ধরার নিজস্ব অগ্নি নির্বাপক ব্যবস্থা ব্যবহার হয়নি। একারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। দুপুর ১টার পর ব্যাপকভাবে কালো ধোঁয়া বের হতে থাকে। ধোঁয়ায় ভবনের চারপাশ আচ্ছন্ন হয়ে যায়।

ক্রেন নিয়ে বাইরে থেকে পানি দেয়া হলেও প্রয়োজনের তুলনায় তা ছিল অপ্রতুল্য। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং ফায়ার সার্ভিসের কর্মকর্তারা আগুন নেভানোর কাজের তদরকি করেন। অতিরিক্ত ধোঁয়ার ফলে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুনের কাছাকাছি পৌঁছতে অসুবিধায় পড়েন। এর পর বাড়ানো হয় ফায়ার ইউনিট।

14075190_10207153994549806_677929372_o

আগুন নেভানোর ব্যাপারে সিটি কর্পোরেশন ও ঢাকা ওয়াসার পক্ষ থেকে ফায়ার সার্ভিসকে সহায়তা করা হচ্ছে।

বসুন্ধরা শপিং মলের ভেতরের ধোঁয়া বের করে দেয়ার জন্য বিভিন্ন তলার গ্লাস ভেঙে দিয়েছেন দমকল কর্মীরা। এক পর্যায়ে ফায়ার সার্ভিসের সদস্যরা বাইরে থেকে, কমপ্লেক্সের ভেতর পানি ছিটিয়ে দিতে থাকেন।

14037438_1172292866162845_1956058077_o

কমপ্লেক্সের ১০ তলায় আটকা পড়া কয়েকজন চার ঘণ্টা পর  উদ্ধার করা হয়। অগ্নিকাণ্ডের পর শপিং কমপ্লেক্সের সামনের সড়কে শপিং মলের দোকানের মালিক এবং কর্মচারীসহ বহু লোকের ভিড় জমে। তারা রয়েছেন আগুন থামার অপেক্ষায়।