আফগানিস্তান থেকে দেশে ফিরলেন ৬ বাংলাদেশি

আফগানিস্তান থেকে দেশে ফিরলেন ৬ বাংলাদেশি

শেয়ার করুন

Afganistan return

নিজস্ব প্রতিবেদক।।

সরকারি উচ্চ পর্যায়ের বহু প্রচেষ্টার পর অবশেষে আফগানিস্তান থেকে দেশে ফিরেছেন ছয় বাংলাদেশি। মঙ্গলবার রাত সাড়ে ১১ টার দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা কাতার থেকে দুবাই হয়ে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এর আগে তাদেরকে আফগানিস্তান থেকে দ্রুত কাতারে সরিয়ে নেয়া হয়। এদেরকে নিরাপদে ফিরিয়ে আনতে এর আগে কয়েক দফায় প্রতিবেদন প্রচার করে বেসরকারি টেলিভিশন এটিএন বাংলা।

আফগানিস্তানের মোবাইল অপারেটর আফগান ওয়্যারলেসে কাজ করতেন এই বাংলাদেশি। তারা হলেন, মোহাম্মদ কামরুজ্জামান, রাজিব বিন ইসলাম, মোহাম্মদ নজরুল ইসলাম, ইমরান হোসেন, আবু জাফর মোহাম্মদ মাসুদ করিম, শেখ ফরিদ আহমেদ।

ফিরে এসে জানান, তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার আগেই দেশে ফেরার জন্য প্রস্তুতি নিয়েছিলেন তারা। ১৬ আগস্ট তাদের ফ্লাইটের আগের দিন ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করে নেওয়ায় সে সময়ে তাদের আর স্বাভাবিকভাবে দেশে ফেরা হয়নি। পরে কয়েক দফা দেশে ফেরার জন্য বিমানবন্দরে গিয়েও তাদের ফিরে আসতে হয়।২৬ আগস্ট দ্বিতীয়বারের মতো দেশে ফেরার চেষ্টা করছেন তারা।

সেদিনই তারা বিমানবন্দরে থাকা অবস্থায় শক্তিশালী বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটে। সে সময় বিমানবন্দরে ১৫ বাংলাদেশি অপেক্ষারত ছিলেন, তবে তাদের মধ্যে কেউ হতাহত হননি।