আফগানিস্তানে তালেবান সরকারকে এখনই স্বীকৃতি নয়- পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আফগানিস্তানে তালেবান সরকারকে এখনই স্বীকৃতি নয়- পররাষ্ট্র প্রতিমন্ত্রী

শেয়ার করুন

for

নিজস্ব প্রতিবেদক।।

আফগানিস্তানে নবগঠিত তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ। এ নিয়ে দ্রুত কোনো সিদ্ধান্তও দেয়া হবে না। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এসব কথা জানিয়েছেন।

আজ বুধবার তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশের স্বীকৃতির বিষয়ে জানতে চাইলে তিনি এ কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ এখনই আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার কথা ভাবছে না। কারণ, এটি তাদের অন্তর্বর্তীকালীন সরকার।

তিনি আরো বলেন. আমরা আফগানিস্তানে স্থায়ী সরকারের জন্য অপেক্ষা করব। এ বিষয়ে আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। তবে দেশটির উন্নয়নে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মতো বহুপক্ষীয় উদ্যোগ নেওয়া হলে, তাতে ঢাকার সমর্থন থাকবে।’

দুই দশকের যুদ্ধ শেষ করে যুক্তরাষ্ট্রের সেনাদের আফগানিস্তান ত্যাগের মধ্যে গত ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর তিন সপ্তাহের মাথায় মঙ্গলবার অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভা ঘোষণা করেছে তালেবান।

অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিলেও তালেবান তাদের পুরনো নেতা এবং সহযোগী হাক্কানি নেটওয়ার্কের নেতাদের নিয়ে এই মন্ত্রিসভা গঠন করেছে। সরকারপ্রধানসহ তাদের মন্ত্রিসভার কয়েকজন সদস্য সন্ত্রাসের জন্য জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের কালো তালিকায় রয়েছে। এই ব্যক্তিদের মন্ত্রিসভায় রাখায় হতাশা প্রকাশ করেছে পশ্চিমারা।