আফগানিস্তানে আবারও মসজিদে জুমার নামাজের সময় বোমা বিস্ফোরণ, নিহত ৩২

আফগানিস্তানে আবারও মসজিদে জুমার নামাজের সময় বোমা বিস্ফোরণ, নিহত ৩২

শেয়ার করুন

Afgan
আন্তর্জাতিক ডেস্ক।।

আফগানিস্তানে আবারও জুমার নামাজের সময় শিয়া সম্প্রদায়ের মসজিদে শক্তিশালী বিস্ফোরণে অন্তত ৩২ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন প্রায় অর্ধশত মানুষ। শুক্রবার (১৫ অক্টোবর) দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারের একটি শিয়া মসজিদে এ বিস্ফোরণ ঘটে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এদিন শহরের বিবি ফাতিমা মসজিদে একাধিক বিস্ফোরণ ঘটে। এটি ওই এলাকায় শিয়া মুসলিমদের জন্য সবচেয়ে বড় মসজিদ।
বিস্ফোরণে মসজিদের জানালার কাঁচ ভেঙে গেছে। হতাহত অনেককে মসজিদের মেঝেতে শুয়ে কাতরাতে দেখা গেছে। খবর পেয়ে এসময় অনেকেই তাঁদের সাহায্যে এগিয়ে আসেন।

হাসপাতাল সূত্রগুলো আল জাজিরাকে জানিয়েছে, বিস্ফোরণে বহু মানুষ হতাহত হয়েছেন। আহতদের অবস্থা দেখে আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা অনেক বাড়তে পারে।

নেমাতুল্লা ওয়াফা নামে প্রাদেশিক কাউন্সিলের এক সাবেক সদস্য জানান, তিনি ঘটনাস্থল থেকে অন্তত সাতটি মরদেহ ও আহত ১৩ জনকে সরিয়ে নিতে দেখেছেন।
বিবিসির তথ্যমতে, ঠিক কী কারণে বিস্ফোরণ ঘটেছে, তা নিশ্চিতভাবে জানা যায়নি। ধারণা করা হচ্ছে, এটি আত্মঘাতী বোমা হামলা। আহত ব্যক্তিদের স্থানীয় মিরওয়াইস হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানান হাসপাতালের একজন চিকিৎসক।

এর আগে গত শুক্রবার জুমার নামাজের সময় কুন্দজ শহরের একটি শিয়া মসজিদে বোমা হামলায় শতাধিক হতাহত হয়। পরে আইএস–কে এ হামলার দায় স্বীকার করে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনাদের চলে যাওয়ার পর সেটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলা।