আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

মুক্তিযুদ্ধ-স্বাধীনতা-বিজয়। সব কিছুই বাঙালীর গৌরবের ইতিহাস, বীরত্বগাথা। কিন্তু এর জন্য চড়া দাম দিতে হয়েছে বাঙালীদের।  প্রতিবছর ১৪ ডিসেম্বর সেই কথাই যেন স্মরণ করিয়ে দেয়। পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তানী হানাদাররা তাদের এ দেশের দোসরদের সহায়তায় মরণ কামড় দেয়। বেছে বেছে তুলে নিয়ে হত্যা করা হয় দেশের শ্রেষ্ঠ সন্তানদের।

১৯৭১ এর ডিসেম্বর। একের পর এক এলাকা শত্রুমুক্ত করে ঢাকার দিকে অগ্রসর হচ্ছেন মুক্তিযোদ্ধারা । বিজয়ের সুর্য যেন পুব আকাশে উঁকি দিচ্ছে। নিশ্চিত পরাজয় জেনে-ই বাঙালীদের চুড়ান্ত আঘাতের নীল নকশা করে পাকিস্তানি হানাদার ও তাদের এদেশীয় দোসররা।

১৪ ডিসেসম্বর পাকিস্তানি হানাদাররা বাঙালীদের মেধাশুণ্য করতে হত্যা করে শিক্ষক, চিকিৎসক, লেখক, কবি, সাংবাদিক, শিল্পী, প্রকৌশলীসহ বরেণ্য বুদ্ধিজীবীদের। সেই হত্যাযজ্ঞের মাত্র ২ দিনের মাথায়, লক্ষ প্রাণের বিনিময়ে উদিত বিজয়ের সূর্য্য ।

লক্ষ প্রাণের দামে কেনা বাংলাদেশ পার করছে ৪৬ বছর। তবে রক্তাক্ত সেই ইতিহাস প্রতিবছরই যেন নতুন করে স্মরণ করিয়ে দেয়, সব হারানোর বেদনা। তবে, বেদনা নয়, শহীদ সন্তানরা তাদের পূর্বসূরীদের বীরত্বগাথা ছড়িয়ে দিতে চান প্রজন্ম থেকে প্রজন্মে।

বিজয়ের এতবছর পরও আজো চলছে ইতিহাস বিকৃতির চক্রান্ত। তবে, শহীদ স্বজনদের বিশ্বাস, নতুন প্রজন্মই রুখে দিবে সব ষড়যন্ত্র।

কয়েক বছর আগেও শহীদ স্বজনদের আক্ষেপ ছিল, ঘাতকদের বিচার না হওয়ার। কিন্তু শীর্ষ কয়েক যুদ্ধাপরাধীর বিচারের রায় কার্যকরে কিছুটা হলেও মিলেছে স্বস্তি। এখন শুধু শহীদদের স্বপ্ন পুরনের পথে যাত্রা।