অবৈধ আন্তর্জাতিক কলের হিসেব নেই বিটিআরসির কাছে

অবৈধ আন্তর্জাতিক কলের হিসেব নেই বিটিআরসির কাছে

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

দেশে ঠিক কত মিনিট আন্তর্জাতিক কল অবৈধ ভাবে প্রবেশ করছে তার কোন সুনির্দিষ্ট তথ্য নেই বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির কাছে। তবে প্রতিষ্ঠানের চেয়ারম্যান জানিয়েছেন, অবৈধ ভিওআইপি বন্ধে অভিযান অব্যাহত রেখেছেন তারা।

সকালে বিটিআরসির কার্যালয়ে আয়োজিত এক জরুরী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। গণমাধ্যমে প্রকাশিত একটি খবরের প্রতিবাদ জানাতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম অবৈধ ভিওআইপি বন্ধে ব্যর্থ হচ্ছেন এমন শিরোনাম দিয়ে সম্প্রতি কয়েকটি গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করেছিলো। সংবাদ সম্মেলনে ডাক ও টেলি যোগাযোগ বিভাগের সচিব এবং টেলিটকের চেয়ারম্যান ফয়জুর রহমান চৌধুরী দাবি করেন, অবৈধ ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল বা ভিওআইপিতে জড়িত থাকলে কাউকেই ছাড় দেয়া হবে না।এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভিওআইপির জন্য রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটককে যে জরিমানা করা হয়েছে তা আদায়ের প্রক্রিয়া চলছে।

এছাড়া ভিওআইপি কল কমে যাওয়ার জন্য বিটিআরসি চেয়ারম্যান স্কাইপ, ভাইবার, হোয়াটসঅ্যাপের মতো ভিওআইপি অ্যাপগুলোকে দায়ী করেন। পাশাপাশি তিনি বলেন, মোবাইল ফোনে ইন্টারনেট সহজলভ‌্য হওয়ার কারণে এসব অ্যাপের জনপ্রিয়তা বাড়ছে এবং সরাসরি প্রভাব পড়ছে বৈধ ভয়েস কলের ওপর।

এসব ব্যাপারে কি পদক্ষেপ নেওয়া হবে বলে জিজ্ঞেষ করলে বিটিআরসির চেয়ারম্যান জানান, আমরা চিন্তা ভাবনা শুরু করেছি, দুই একমাস লাগতে পারে সিদ্ধান্তে পৌছাতে।

এসব অ্যাপের কারণে দেশের বিভিন্ন অপারেটররা ইন্টারনেট প্যাকেজের দিকে ঝুঁকছে। ইন্টারনেটের বিভিন্ন অফারে কিভাবে গ্রাহকদের আকৃষ্ট করা যায় এ নিয়ে চলছে প্রতিযোগীতা।