অবশেষে বাচ্চুকে জিজ্ঞাসাবাদ, নিজেকে নির্দোষ দাবী

অবশেষে বাচ্চুকে জিজ্ঞাসাবাদ, নিজেকে নির্দোষ দাবী

শেয়ার করুন

basic20151117103651নিজস্ব প্রতিবেদক :

অবশেষে আবদুল হাই বাচ্চুকে জিজ্ঞাসাবাদ করলো দুর্নীতি দমন কমিশন-দুদক। হাজার হাজার কোটি টাকার ঋণ জালিয়াতির অভিযোগ রয়েছে বেসিক ব্যাংকের সাবেক এই চেয়ারম্যান বিরুদ্ধে। যদিও নিজেকে নির্দোষ দাবি করেছেন তিনি।

২০১৫ সালে দুদকের করা ৫৬টি মামলার কোনটিতেই ছিলোনা বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর নাম। এমনকি পরিচালকরাও ছিলেন ধরা ছোঁয়ার বাইরে। অথচ তাদের বরুদ্ধে প্রায় চার হাজার কোটি টাকা ঋণ জালিয়াতির অভিযোগ রয়েছে।

২০১৩ সালে বেসিক ব্যাংকের দুর্নীতি অনুসন্ধানে নামে দুদক। ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে গুলশান, পল্টন আর মতিঝিল থানায় কমিশনের পক্ষ থেকে মোট ৫৬টি মামলা করা হয়। আসামি ছিলো ১২০ জন।

অবশেষে গত মাসে দুদকের ডাক পান আবদুল হাই বাচ্চু। হাজার কোটি টাকা ঋণ জালিয়াতিতে অভিযুক্ত বেসিক ব্যাংকের সাবেক এই চেয়ারম্যানকে টানা সাড়ে তিন ঘন্টা জিজ্ঞাসাবাদ করা হয়। পরিচালক জায়েদ হোসেন খান ও সৈয়দ ইকবালের নেতৃত্বে ১২ সদস্যের একটি বিশেষ টিম তাকে জিজ্ঞাসাবাদ করে। শেষে তিনি অপেক্ষমান গণমাধ্যম কর্মিদের প্রশ্নের জবাবে নিজেকে নির্দোষ দাবি করেন।

দুদক চেয়ারম্যান বলেছেন সংশ্লিষ্টতা ক্ষতিয়ে দেখা হচ্ছে। আব্দুল হাই বাচ্চুর আগে সে সময়ের পরিচালনা পর্ষদে থাকা ১০ জন সদস্যেকে জিজ্ঞাসাবাদ করে দুদক। এ সময় গণমাধ্যমকে এভাবেই এড়িয়ে যান তারা।

বেসিক ব্যাংকের মামলায় এপর্যন্ত ১৬ জন আসামিকে গ্রেফতার করেছে দুদক। এর মধ্যে অনেকে জামিনও পেয়েছেন।