অনিয়ম, দালালি ঘুষ লেনদেন সবই চলে বিআরটিএতে

অনিয়ম, দালালি ঘুষ লেনদেন সবই চলে বিআরটিএতে

শেয়ার করুন

brta Logo
নিজস্ব প্রতিবেদক :

সড়ক পরিবহন মন্ত্রীর কড়া নজরদারির পরও, অনিয়ম, দালাল নির্ভর কার্যক্রম আর ঘুষ লেনদেন সবই চলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএতে। প্রতিষ্ঠানটি নিয়ে ক্ষোভ কমছেনা গ্রাহকদের। দুর্নীতি দমন কমিশন-দুদকের গণশুনানিতে এমন চিত্রই দেখা গেছে।

সকালে রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ১৬তম ফলোআপ গনশুনানির আয়োজন করে দুদক। এবারের আয়োজন ছিলো বিআরটিএ কে নিয়ে। এর আগে ২০১৬ সালে একই বিষয় গনশুনানি করা হয়। তবে প্রতিষ্ঠানটি নিয়ে এবারো এভাবেই ক্ষোভ জানালেন গ্রাহকরা।

গাড়ির মালিকানা পরিবর্তন, ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে ভোগান্তি, দালালদের দৌরাত্ম্য, কর্মকর্তাদের দুর্নীতি, সেবা প্রদানে অসহযোগিতা, বিআরটিএর নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায়, রাজধানীতে ফিটনেসবিহীন গাড়ি চলাচল, ডিজিটাল নম্বরপ্লেট নিয়ে হয়রানি, অদক্ষ চালকদের লাইসেন্স দেওয়া এবং বিআরটিএ কার্যালয়ে নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার বাহিনীর দৌরাত্ম্যসহ বিভিন্ন অভিযোগ উঠে আসে।

সাম্প্রতিক সময় সড়ক দূর্ঘটনা বৃদ্ধিপেয়েছে বলে মন্তব্য করেছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের এই প্রতিষ্ঠাতা।আর বিআরটিএর চেয়ারম্যান জানিয়েছনে দুর্ঘটনা কমিয়ে আনতে তারা চেষ্টা চালাচ্ছেন।

এদিকে বিআরটিএর অবস্থার উন্নতি না দেখে হতাশা প্রকাশ করেছে দুদক। কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, আর শুনানি নয়, স্বচ্ছতা না আসলে প্রতিষ্ঠানটির ব্যপারে এবার ব্যবস্থা নেয়া হবে।

এর আগে সারা দেশে দুদক আরো ৯৩ টি গণশুনানির করে।