রোহিঙ্গা ফেরানোর ফর্মূলা তৈরিতে একমত হতে পারেনি বাংলাদেশ-মিয়ানমার

রোহিঙ্গা ফেরানোর ফর্মূলা তৈরিতে একমত হতে পারেনি বাংলাদেশ-মিয়ানমার

শেয়ার করুন

056a81c926ad262c3871b0a213763c46-583567ecce06fনিজস্ব প্রতিবেদক :

রোহিঙ্গা ফেরানোর প্রক্রিয়া সহজ করার ফর্মূলা তৈরিতে এখনো একমত হতে পারেনি বাংলাদেশ ও মিয়ানমার । বৃহস্পতিবার ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে দীর্ঘ আলোচনার পরে দু’দেশের পররাষ্ট্র সচিবই বলেছেন জটিলতা অনেক। অন্যদিকে ইউনিসেফ বলছে, প্রতিমাসে গড়ে দেড়-দু’ হাজার রোহিঙ্গা শিশু জন্ম নিচ্ছে বাংলাদেশের ক্যাম্পে।

রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশ ও মিয়ানমারের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের পর প্রথম বৈঠক হয়েছিল মিয়ানমারে । প্রায় চার মাস পর ঢাকায় বসল দ্বিতীয় বৈঠক। রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৃহস্পতিবার প্রায় সাড়ে চার ঘন্টার বৈঠকে মূল আলোচনা হয় কিভাবে পরিচয় যাচাই বাছাই প্রক্রিয়া সহজ করা যায়!

কিন্ত কত দিন চলবে এই আলোচনা? জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের দুই নেতাই বলছেন, বিষয়টি সহজ না।

বাংলাদেশে আসা রোহিঙ্গাদের  বায়োমেট্রিক নিবন্ধনের তালিকা থেকে পরিবারভিত্তিক তালিকা প্রায় চূড়ান্ত করে ফেলেছে জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। সেখানে প্রায় ২ লাখ ২ হাজারের বেশি রোহিঙ্গা পরিবারে প্রায় নয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে আছে বলে নিশ্চিত হওয়া গেছে। আর এখনও প্রতিদিন আসছে নতুন নতুন পরিবার।
জাতিসংঘের আরেক সংস্থা ইউনিসেফ বলছে, এ সংখ্যা বাড়ছে অন্যভাবেও। কারণ, প্রতিদিন গড়ে রোহিঙ্গা ক্যাম্পে জন্ম নিচ্ছে ৬০ টির মতো শিশু। গত ৯ মাসে বাংলাদেশে জন্ম নিয়েছে ১৬ হাজার রোহিঙ্গা শিশু।