প্রধানমন্ত্রীর আশ্বাসে শিক্ষকদের অনশন স্থগিত

প্রধানমন্ত্রীর আশ্বাসে শিক্ষকদের অনশন স্থগিত

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আশ্বাস পাওয়ার পর আমরণ অনশন কর্মসূচি স্থগিত করেছেন নন-এমপিও শিক্ষকেরা। প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসান শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে কথা বলে এই আশ্বাসের কথা জানান। এরপর শিক্ষকেরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

এমপিওভুক্তির দাবিতে নন এমপিও শিক্ষকেরা গত রোববার থেকে প্রেস ক্লাবের সামনে আমরণ কর্মসূচি চালিয়ে আসছেন। শুক্রবার ছিল এই অনশনের ষষ্ট দিন। তারা বলেছিলেন প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সুনির্দিষ্ট ঘোষণা ছাড়া তারা ঘরে ফিরে যাবেন না।

তারা জানান, ১০ থেকে ১৫ বছর ধরে বিনা বেতনে তারা চাকরি করছেন, অথচ তাদের প্রতি বৈষম্য চলছে। দেশের নানা প্রান্ত থেকে আসা শিক্ষকরা বলছেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে, তখন জাতি গঠনে যারা পরিশ্রম করছেন, সেসব শিক্ষকরা কেন পিছিয়ে থাকবে।

মর্যাদার সাথে সমাজে টিকে থাকার সরকারের কাছে অর্থনৈতিক নিরাপত্তা চান শিক্ষকরা। এদিকে নন-এমপিও শিক্ষকদের আন্দোলনে সংহতি জানাতে আসেন জাসদ একাংশের সাধারণ সম্পাদক শিরিন আক্তার।

গত ২৬ ডিসেম্বর থেকে পাঁচদিন অবস্থান ধর্মঘট ও ৩১ ডিসেম্বর থেকে টানা আজ পর্যন্ত অনশনে শত শত শিক্ষক, তীব্র শীত উপেক্ষা করে তাদের কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। শুক্রবার পর্যন্ত ১১৭ জন শিক্ষক অসুস্থ হয়েছেন পড়েছেন। এদের কেউ কেউ চিকিৎসা নিয়ে আবারো অনশনে যোগ দিয়েছেন।