করোনা মহামারি পরিসংখ্যানের গুরুত্ব আরও বাড়িয়েছে : প্রধানমন্ত্রী

করোনা মহামারি পরিসংখ্যানের গুরুত্ব আরও বাড়িয়েছে : প্রধানমন্ত্রী

শেয়ার করুন

 

PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা মহামারি এসে পরিসংখ্যানের গুরুত্ব আরও বাড়িয়ে তুলেছে। সঠিক পরিসংখ্যান জানা থাকায় করোনা সংকটকালে সরকার নগদ সহায়তা ও প্রণোদনাসহ সঠিক পদক্ষেপ নেওয়ার মাধ্যমে মৃত্যুর হার হ্রাস এবং অর্থনীতি গতিশীল রাখতে সক্ষম হয়েছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) বিশ্ব পরিসংখ্যান দিবস-২০২০ উপলক্ষে সোমবার (১৯ অক্টোবর) দেওয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি, টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রণয়নও সিদ্ধান্ত গ্রহণে সঠিক, নির্ভরযোগ্য, সময়োপযোগী এবং বিশ্বস্ত পরিসংখ্যান ভিত্তি হিসেবে কাজ করে এবং আমাদের পরবর্তী বিশ্বকে বুঝতে সাহায্য করে।

তিনি বলেন, দেশের উন্নয়নের জন্য অন্যতম প্রধান শর্ত হলো সঠিক পরিকল্পনা নেওয়া। সঠিক পরিকল্পনার জন্য প্রয়োজন সময়োপযোগী সঠিক পরিসংখ্যান। পরিসংখ্যান যত নির্ভুল হবে, নীতি-নির্ধারকদের জন্য পরিকল্পনা প্রণয়ন এবং সিদ্ধান্ত নেওয়া সহজ হবে।

তিনি আরও বলেন, আমাদের সরকার সবক্ষেত্রে তথ্যভিত্তিক সিদ্ধান্ত ও পরিকল্পনা গ্রহণের জন্য প্রয়োজনীয়, সময়োপযোগী এবং মানসম্পন্ন পরিসংখ্যান সংগ্রহ ও প্রকাশ করতে প্রতিশ্রুতিবদ্ধ। তথ্য-উপাত্ত প্রক্রিয়া ও পরিজ্ঞাত করণে আধুনিক প্রযুক্তির ব্যবহার, বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবিলায় সঠিক সিদ্ধান্ত গ্রহণে চাহিদা মাফিক উপাত্ত সরবরাহ এবং পরিসংখ্যান বিষয়ক কার্যক্রম সময়োপযোগী ও ত্বরান্বিত করণে আমরা সর্বদা সচেষ্ট।

পরিসংখ্যানের তথ্য সর্বোত্তম ব্যবহার করতে পরিকল্পনাকারী, নীতি নির্ধারক, শিক্ষাবিদ এবং গবেষকদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সময়োপযোগী সঠিক পরিসংখ্যানের সাহায্যে যথাযথ পরিকল্পনা গ্রহণ করে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সক্ষম হবো।