আসাম ইস্যুতে বাংলাদেশের সম্পর্ক নেই: তথ্যমন্ত্রী, মমতার বিরুদ্ধে মামলা

আসাম ইস্যুতে বাংলাদেশের সম্পর্ক নেই: তথ্যমন্ত্রী, মমতার বিরুদ্ধে মামলা

শেয়ার করুন

Nagaon: People check their names on the final draft of the state's National Register of Citizens after it was released, at a NRC Seva Kendra in Nagaon on Monday, July 30, 2018. (PTI Photo)   (PTI7_30_2018_000108B)

নিজস্ব প্রতিবেদক :

আসামে দ্বিতীয়দফায় প্রকাশিত খসড়া নাগরিকত্ব তালিকার বিষয়ে বাংলাদেশের সঙ্গে কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার ভারতীয় গণমাধ্যম এএনআইকে টেলিফোনে দেয়া সাক্ষাতকারে তিনি একথা জানান।

গত সোমবার দ্বিতীয় দফায় আসামের খসড়া নাগরিকত্ব তালিকা প্রকাশ করা হয়। যেখানে ৪০ লক্ষাধিক বাংলা ভাষাভাষী হিন্দু ও মুসলিম নাগরিক বাদ পড়েছেন। যাদেরকে অবৈধ অভিবাসী বলেও দাবি করা হচ্ছে।

তাদের বিষয়ে করা প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী জানান, এর সঙ্গে বাংলাদেশের কোনো ধরণের সম্পর্ক নেই। তিনি বলেন, গত ৪৮ বছরে আসামের অবৈধ অভিবাসী ইস্যুতে বাংলাদেশের সঙ্গে আলোচনা করেনি ভারত সরকার। আদালতের রায়ের ভিত্তিতে মোদি সরকারই এর সমাধান করতে পারে বলেও জানান মন্ত্রী। আরেকটি প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী ইনু জানান, প্রত্যেক বাংলাভাষীকে বাংলাদেশি বলে চালিয়ে দেয়া উচিত নয়।

এদিকে, আসামের নাগরিকত্ব তালিকা ইস্যুতে মন্তব্য করায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের বিরুদ্ধে মামলা করেছেন বিজেপির তিন কর্মী। অন্যদিকে, পশ্চিমবঙ্গের বিধানসভায় আসামের খসড়া নাগরিকত্ব তালিকা প্রকাশের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গৃহীত হয়েছে।