সৌন্দর্য চর্চায় ‘পেঁপে’

সৌন্দর্য চর্চায় ‘পেঁপে’

শেয়ার করুন

পেপে দিয়ে সৌন্দর্য

এটিএন টাইমস ডেস্ক:

পেঁপে। অতি সাধারণ উপকরণ হলেও এর মধ্যেই লুকিয়ে আছে সুন্দর থাকার সিক্রেট। পেঁপে একদিকে যেমন ক্লেনজ়ার হিসাবে দারুণ কাজ করে তেমনই ত্বকের ময়শ্চার ব্যালেন্সও বজায় রাখতে সাহায্য করে। এখানেই শেষ নয়। ব্রণ, অ্যাকনে, সানট্যান, বলিরেখা, ডার্ক সার্কেল,এজিং, অনুজ্জ্বল ত্বক আরও হাজারও সমস্যা দূর করতেও পেঁপে পারপেক্ট অপশন।

সুন্দর থাকতে গেলে শুধু এক্সটারনাল বিউটি ট্রিটমেন্ট কখনওই যথেষ্ট নয়। পাশাপাশি দরকার ডায়েটেও পেঁপে রাখা। এতে স্বাস্থ্য ভাল থাকার পাশাপাশি ভিতর থেকে আপনার ত্বক হয়ে উঠবে সুন্দর, পরিষ্কার। পেঁপে শুধু ত্বককে স্বাস্থ্যোজ্জ্বলই করে তোলে না, ক্ষত সারিয়ে, মৃত কোষ দূর করে, স্কিন ড্যামেজ রিপেয়ার করে, ত্বককে আর্দ্র রাখে আর বলিরেখা, ফাইন লাইনস কমিয়ে ত্বকের এজিংও রোখে।

আসলে এর মধ্যে আছে প্যাপাইন নামক এনজ়াইম, যা ত্বকে নতুন কোষ সৃষ্টিতে সাহায্য করে। তা ছাড়াও এই ফল ভিটামিন এ, ভিটামিন সি, আলফা হাইড্রক্সি অ্যাসিডস এবং পটাশিয়ামে ভরপুর, যা আপনার বিউটি রেজিমে ইনক্লুড করলে স্বাভাবিক ভাবেই আপনার বিউটি কোশেন্ট বেড়ে যাবে বহুগুণ! এবার চলুন দেখে নিই পেঁপে দিয়ে কোন প্যাক তৈরি করলে আপনার ত্বক আর চুলকে করে তুলবে আরও সুন্দর!

পেঁপে দিয়ে ফেসমাস্ক:

বাড়িতেও পেঁপে দিয়ে বিভিন্ন রকমের ফেস মাস্ক বানাতে পারেন। ত্বকের ক্লাম্তি কাটাতে পাপায়া ফেস মাস্ক খুব উপকারী, নিস্তেজভাব কাটিয়ে ত্বকের জেল্লা বাড়াতে এই ফেসমাস্ক খুব তাড়াতাড়ি কাজ করে। এখানে একটা পয়েন্ট নোট করে নিন। সবচেয়ে ভাল ফল পাওয়ার জন্য প্যাক মুখে মাখার আগে ফেশিয়াল স্টিম নিন, এতে পোরস খুলে গিয়ে আরও ভাল করে প্যাক ত্বকে প্রবেশ করতে পারবে।

আধ কাপ পেঁপের ক্বাথ, ২ চা-চামচ ওটমিল, ১চা-চামচ মধু মিশিয়ে মাস্ক তৈরি করুন। ২০ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলুন। ত্বক ভাল করে পরিষ্কার করে, ফেশিয়াল স্ক্রাব হিসেবে ব্যবহার করুন এটি। এতে ত্বকের মরা কোষ উঠে আসে, ফলে ত্বক অনেক উজ্জ্বল দেখায়।

ন্যাচারাল ব্লিচ হিসাবেও পেঁপে ব্যবহার করতে পারেন। ত্বকের দাগছোপ দূর করতে ম্যাজিকের মতো কাজ করে। শসা, পেপের পাল্প, ১ চা-চামচ দই, ১চা-চামচ মধু, ২ চা-চামচ ওটমিল, ১চা-চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। ত্বকের কালোভাব দূর হয়ে যাবে।

পাকা পেঁপে চটকে নিয়ে নিন। এরসঙ্গে ২ টেবলচামচ মধু, ২ টেবলচামচ গ্লিসারিন, একটা ডিমের সাদা অংশ মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিন। হালকা হাতে পাঁচমিনিট মাসাজ করুন। ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে তিনদিন এই মাস্ক ব্যবহার করুন। এই প্যাক ত্বকের ক্লান্তি কাটিয়ে স্কিন রিজুভিনেট করতে দারুণ কার্যকরী। ফ্রিজে রাখলে তিন দিন পর্যন্ত ভাল থাকবে।

প্যাক তৈরি করার সময় নেই? নো প্রবলেম। পাকা পেঁপে সামান্য চটকে নিয়ে গলা ও ঘাড়ে লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বক হয়ে উঠবে সফট অ্যান্ড স্মুদ। বলিরেখার সমস্যায়ও এটি দারুণ উপকারী।

শুষ্ক ত্বকের সমস্যা থেকে রক্ষা পেতে একটা ঘরোয়া মাস্ক ট্রাই করে দেখতে পারেন। একটা পাত্রে পাকা পেঁপে নিয়ে ভাল করে চটকে নিন। এরসঙ্গে কয়েকফোঁটা মধু, সামান্য দুধ মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। ১৫ মিনিট অপেক্ষা করে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। পেঁপে ন্যাচারাল ময়েশ্চারাইজ়ার। তাই ত্বক শুষ্কতা দূর করবে। শুধু তাই নয়, দেখবেন ত্বক নিমেষে উজ্জ্বল হয়ে উঠবে।

অয়েলি স্কিন হলে পাকা পেঁপে ভাল করে চটকে নিন। তার সঙ্গে পরিমাণমতো মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করুন, মিনিট পনেরো মুখে, গলায় লাগিয়ে ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

ড্রাই স্কিন হলে পাকা পেঁপে চটকে তার সঙ্গে মধু, অ্যালোভেরা ক্বাথ আর সামান্য গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন, তারপর মিনিট পনেরো পর ভাল করে মুখ ধুয়ে নিন।এতে ত্বকের রুক্ষভাব কমে গিয়ে ত্বক কোমল ও মোলায়েম হবে।

অতিরিক্ত সময় রোদে থাকলে সান স্পটের সমস্যা দেখা যায়। পাতিলেবুর রস, পাকা পেঁপের ক্বাত্থ মিশিয়ে দাগের উপর লাগিয়ে নিন। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এছাড়া সানস্পট রিমুভ করতে অ্যালোভেরা জেল, ভিটামিন ই, ভিটামিন সি সমৃদ্ধ ক্রিমও ট্রাই করে দেখতে পারেন। উপকার পাবেন।

পেঁপের শাসের সঙ্গে শশা কুরিয়ে মিশিয়ে নিন। মুখে ভাল করে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রাখতে হবে, তারপর ধুয়ে ফেলতে হবে। ট্যান অনেকটাই কমে যাবে।

সপ্তাহে ২ বার ফেস মাস্ক ব্যবহার করুন। পাঁকা পেঁপের ক্কাথের সঙ্গে ৩ চা-চামচ ওটমিল, ১ চা-চামচ দই এবং ১ চা-চামচ মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এই মিশ্রণে ডিমের সাদা অংশও মেশাতে পারেন। ঠোঁট এবং চোখের আশপাশ বাদ দিয়ে পুরো মুখে ভাল করে লাগিয়ে নিন। ২০ থেকে ৩০ মিনিট রেখে শুকিয়ে গেলে ভিজে হাতে সার্কুলার মুভমেন্টে ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে কুরিয়ে তাঁর সঙ্গে লেবুর রস মিশিয়ে কপালে লাগাতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। আস্তে আস্তে মুখের দাগ কমে যাবে।

পেঁপের মাস্ক ব্যবহার করার আগে একটা বিষয় সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই লাগাবেন। যদি আপনার স্কিন সেনসিটিভ হয়, তাহলে পেঁপে মুখে মাখবেন না। সেনসিটিভ স্কিনে পেঁপে মাখলে ইরিটেশন হওয়ার সম্ভাবনা থাকে। নিশ্চিত হওয়ার জন্য একটা সহজ উপায় হল কনুইয়ের ভিতরদিকে পেঁপে পাল্প লাগিয়ে দেখুন ত্বকে কোনও সমস্যা হচ্ছে কি না।

ফুট মাস্ক:

বাড়িতে ফুট মাস্ক তৈরির জন্য একটা পাকা পেঁপে ভাল করে চটকে নিন। এতে সামান্য নারকেলতেল ও দুধের সর মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে পায়ে লাগাতে পারেন। ১০ মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলুন। পেঁপে ছাড়াও কলা ও দুধে অনেক ভিটামিন আছে, যা ত্বককে ভিতর থেকে ময়শ্চারাইজ় করবে।

চুলের জন্য পেঁপে:

শুষ্ক চুলের জন্য পেঁপে খুব ভাল। পেঁপে শুধু ময়শ্চারাইজ়ই করে না, হাইড্রেটও করে। দু’টো পাকা পেঁপে চটকে নিন। এরসঙ্গে গ্লিসারিন, অলিভ অয়েল ও মধু মিশিয়ে স্ক্যাল্পে ও চুলে ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। চুল চকচকে ও নরম হবে। আপনার চুলের টেক্সচারও আগের চেয়ে অনেক ভাল হবে।

দু’টো পাকা কলা ভাল করে চটকে নিন। এরসঙ্গে অলিভ অয়েল, মধু, টক দই মেশান। চুলে ভাল করে এই হেয়ার প্যাক লাগিয়ে নিন। আধশুকনো হলে জল দিয়ে ধুয়ে শ্যাম্পু করে নিন। এতে আপনার চুলের টেক্সচার আগের চেয়ে অনেক ভাল হবে।

শীতকালে ফ্রিজ়ি হেয়ারের সমস্যা এড়াতে ট্রাই করতে পারেন এক কাপ পেঁপে চটকে তার সঙ্গে আধ কাপ দই মিশিয়ে মসৃন মিশ্রণ বানিয়ে নিন। এই হেয়ার প্যাক চুলে ভাল করে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে রাখুন। ঘণ্টাখানেকের পর ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। স্প্লিট এন্ড তো সেরে যাবেই, চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল!