সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল ঐতিহ্য নিয়ে শেরপুরে উদযাপিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব

সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল ঐতিহ্য নিয়ে শেরপুরে উদযাপিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব

শেয়ার করুন

শেরপুর প্রতিনিধি :

বরাবরের মতো এবারও সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল ঐতিহ্য নিয়ে শেরপুরে উদযাপিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব। শহরের অধিাকাংশ পূজা মণ্ডপের পাশেই মসজিদ। পারস্পরিক সম্মানে চলছে, নামাজ আদায় ও পূজা অর্চনা।

আজাদের ধ্বনি শেষ হলেই বেজে উঠছে পূজার বাজনা। শেরপুর শহরে এ দৃশ্যই স্বাভাবিক। শহরের অধিকাংশ মন্দির-মসজিদের অবস্থান পাশাপাশি। শহরের ঘোষপট্টি মোড়ে তিনতলায় পাঞ্জেগানা নামাজের ঘর। তার নিচেই শুভার্থী সংঘ, মুন্সিবাজার দুর্গা মন্দির এবং ওঁ-কার ক্লাবের মণ্ডপে হচ্ছে দুর্গাপূজা। ঐতিহ্যবাহী মাই সাহেবা মসজিদ থেকে ৫০ গজ দূরেই দৃষ্টিনন্দন ও চোখ ধাঁধানো আলোকসজ্জার মধ্যে  চলছে প্রগতি সংঘের জমজমাট পূজা। পারস্পরিক শ্রদ্ধাবোধে পালিত হচ্ছে যার যার ধর্ম।

এ রকম ৫০ থেকে ২০০ গজের মধ্যে মসজিদ, মন্দির ও পুজা মণ্ডপ। মসজিদ থেকে যথারীতি পাঁচ ওয়াক্তের আজান ধ্বনিত হয়, মুসল্লিরা নামাজ আদায় করেন। সনাতন ধর্মাবলম্বীরা পূজার আচার-অনুষ্ঠান বন্ধ রাখেন সে সময়। নামাজ শেষে আবার বেজে ওঠে ঢাক, কাসর ঘন্টা ও উলু ধ্বনী। তাদের আনন্দে সামিল হন মুসলমান পড়শিরাও।

সম্প্রীতির এক অনন্য উদাহরণ শেরপুর। একে অন্যের ধর্মের প্রতি পারস্পরিক শ্রদ্ধাবোধের এ ঐতিহ্য, যুগ যুগ ধরে মেনে চলেছেন শহরবাসী। এ সম্প্রীতি ছড়িয়ে যাক সারা দেশে, সকল প্রাণে। এই প্রত্যাশা সকলের।