সাভারে কাঁঠালের বাম্পার ফলন

সাভারে কাঁঠালের বাম্পার ফলন

শেয়ার করুন

5465সাভার প্রতিনিধি :

ঢাকার সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে বিভিন্ন বাগানে এবার প্রচুর পরিমাণে কাঁঠাল আবাদ হয়েছে। তিন এলাকার বিভিন্ন গ্রামগুলোতে কাঁঠালের ভালো ফলন হয়। ঢাকার চাহিদা মিটিয়ে সারা দেশে বাজারজাত করা হয় কাঁঠাল। কাঁঠাল একটি অর্থকরী ফল হওয়ায় উৎপাদিত কাঁঠাল বেশির ভাগ ঢাকায় বাজারজাত হলেও এ তিন অঞ্চলের সুস্বাদু কাঁঠাল দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও রফতানি হচ্ছে। বিগত বছরের মতো এবারো এ তিন এলাকার বিভিন্ন ইউনিয়নে কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলনের সঙ্গে কাঁঠালের দামও ভালো বলে জানিয়েছেন বাগান মালিকরা। বাজারে বেচা কেনাও ভালো হচ্ছে।

এ বছর উপজেলার বিভিন্ন এলাকায় কয়েক শত কৃষকের বাগানে কাঁঠালের প্রচুর ফলন হয়েছে। মৌসুমের শুরুতে বাজারদর ভালো হওয়ায় বাগান মালিকরা অনেক খুশি। জানা গেছে সাভারের সাধাপুর,বলিয়ারপুর,আশুলিয়ার শ্রীখন্ডিদিয়া,গৌরিপুর,চারাবাগ ও ধামরাইর বিভিন্ন এলাকায় কয়েকশত কাঁঠালের বাগান রয়েছে। এই তিন অঞ্চলের কাঁঠালের সুখ্যাতি রয়েছে। তাই দেশজুড়ে এখানকার কাঁঠালের চাহিদা দেশের অন্য এলাকার তুলনায় একটু বেশি। বন্যার ঝুঁকি না থাকা এবং মাটির উর্বরতার কারণে এখানকার কাঁঠালের ফলন বেশি ও স্বাদ ও ঘ্রাণ ভালো। বর্তমানে বাজারে প্রতিটি কাঁঠাল ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁঠাল দ্রুত পচনশীল হওয়ায় কোনো কোনো সময় লাভের চেয়ে ক্ষতির অ´ কষতে হয় চাষি বা ব্যবসায়ীদের। আর এ কারণেই কাঁঠাল সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে ব্যবস্থা গ্রহণের জন্য দীর্ঘদিনের দাবি এ এলাকার কাঁঠালচাষি ও পাইকারদের। সরকারি বা বেসরকারি কোনো পন্থায় প্রক্রিয়াজাতকরণের ব্যবস্থা না থাকায় কৃষকরা এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। সংরক্ষণাগার স্থাপন করা গেলে কাঁঠাল চাষ হয়ে উঠতে পারত অর্থনৈতিক স্বাবলম্বী হওয়ার একটা মাধ্যম। বাণিজ্যিক উৎপাদনেও অঞ্চলের কাঁঠাল চাষ ব্যাপক বিস্তার লাভ করতে পারে বলে স্থানীয়দের ধারণা। কাঁঠাল চাষের আলাদা যন্ত্র ও খরচ না থাকায় অল্প বিনিয়োগ লাভজনক আবাদ হিসেবে সাফল্য পাওয়া যায় বলে জানিয়েছে ক্রেতা ও বাগান মালিকরা। কাঁঠাল বাগানের মালিকরা জানিয়েছে বাগানগুলোতে এবার কাঁঠালের বাম্পার ফলন হয়েছে ও বাজারে দাম ও ভালো পাওয়া যাচ্ছে।

কাঁঠালের বাগান মালিকরা জানান,বৈরি আবহাওয়া না থাকায় এ বছর কাঁঠালের ভালো ফলন হয়েছে, লাভজনক দাম পেলে সব বাগান মালিকরা লাভবান হবেন।

এ অঞ্চলের কাঁঠাল বিদেশে রফতানি করেও বেশ সফলতা পাওয়া যেতে পারে, যদি সরকারি উদ্যোগ নেওয়া হয়। তাই সরকারের পক্ষ থেকে কাঁঠাল বাগান ও ব্যবসায়ীদের সরকারের পক্ষ থেকে সব ধরণের সুযোগ সুবিধা দেওয়ার কথা জানিয়েছে সাভারের সংসদ সদস্য ডা.এনামুর রহমান।

সাভার উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম জানিয়েছে এবার সাভার ও আশুলিয়ায় কাঁঠালের বাম্পার ফলন হয়েছে উপজেলা কৃষি অফিস থেকে কাঁঠাল আবাদে কৃষকদের উদ্বুদ্ধ করতে বিভিন্ন মোটিভেশন প্রক্রিয়া ও প্রশিক্ষণের ব্যবস্থা নেওযা হয়েছে। সংরক্ষণাগার ও প্রক্রিয়াজাতকরণের বিষয়ে কৃষি কর্মকর্তা আরও বলেন ‘ব্যক্তি উদ্যোগে কেউ নতুন কোন কাঁঠাল বাগান গড়ে তুললে সরকারি সহযোগিতা পাবে।

স্থানীয়রা জানায় কাঁঠালের এর কোষ ও বিচি মানুষ খায়। বাকি অ´ গরু-মহিষের খাবার হিসেবে উত্তম। তাই এর চাহিদা অনেক। একটি কাঁঠাল গাছে গড়ে ২০ থেকে ৭০টি পর্যন্ত কাঁঠাল ধরেছে। কাঁঠাল রসালো ও সুস্বাদু একটি ফল। কাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল। যা প্রোটিন ও ভিটামিনসমৃদ্ধ। গ্রাম ও শহর উভয় অঞ্চলের মানুষদের খুবই পছন্দের ফল। প্রতিটি মানুষের সুস্থ-সবল স্বাস্থ্যের জন্য ও ভিটামিনের অভাব পূরণে সুস্বাদু কাঁঠাল খাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। কাঁঠালের একটি বড় গুণ হলো এর কিছুই ফেলে দেওয়া লাগে না। কাঁঠালের বিচি বা আটি এবং কাঁচা কাঁঠালের মোচা দিয়ে তরকারি রান্না করে খাওয়া যায়। কাঁঠালের খোলস ও পাতা গরু ছাগলের প্রিয় খাবার। এ ছাড়া কাঁঠালের কাঠ থেকে আসবাবপত্র তৈরি করা ভালো হয়।

এ তিন এলাকায় কাঁঠালের বাম্পার ফলনের পরে যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় চাষিরা কাঁঠালের ভালো দাম পাবেন । কাঁঠাল সহ মৌসুমি ফল সংরক্ষণ এবং সুষ্ঠ বাজারজাতকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী এ খাতে সংশ্লিষ্টদের।