সাতক্ষীরায় আমন ধানের চাষ দ্বিগুণ, কৃষকদের মুখে হাসি

সাতক্ষীরায় আমন ধানের চাষ দ্বিগুণ, কৃষকদের মুখে হাসি

শেয়ার করুন

2-------------00000000000000000এম কামরুজ্জামান, সাতক্ষীরা :

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের ২ নম্বর পোল্ডারের অধীন ৩৪টি বিলে গত বছরের তুলনায় এবার দ্বিগুণ পরিমাণ রোপা আমন ধানের চাষ হয়েছে। এসব জমিতে এবার বাম্পার ফলনের আশা করছে কৃষকেরা।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় কৃষি সম্প্রসারণ বিভাগের তথ্য মতে,  ব্লু-গোল্ড প্রোগ্রামের অধীনে সাতক্ষীরার বেতনা ও মরিচ্চাপ নদীর সাথে সংযুক্ত ২৯ কিলোমিটার খাল খনন করায় ১৫ হাজার ৩শ’ ৮ একর জমির মধ্যে ৮ হাজার ৩শ’ ১৩ একর জমি আমন ধান চাষের আওতায় এসেছে। সেখানে গত বছর চাষ  হয়েছিল ৪ হাজার ৭শ’ ৯৯ একর জমিতে। আর ২০১৫ সালে চাষ হয় মাত্র ৩ হাজার ২শ’ একর জমিতে। এবার বিলের পানি নিষ্কাসন হওয়ায় কৃষকরা আশাতীত পরিমাণ জমিতে আমন চাষ করতে পেরেছেন। বিলের চারিদিকে সবুজে ভরে গেছে। তাই কৃষকদের মুখে হাসি ফুটেছে।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের ব্লু-গোল্ড প্রোগ্রামের জোনাল কো-অর্ডিনেটর ও পরিবেশ বিশেষজ্ঞ জয়নাল আবেদীন জানান, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের ২ নম্বর পোল্ডারের ভেতরের বেতনা ও মরিচ্চাপ নদীর সংযোগ খালগুলো সংস্কার করা হয়েছে। খনন করা হয়েছে ২৯ কিলোমিটার খাল। স্লুইজ গেট দিয়ে পানি নিষ্কাসন ব্যবস্থা জোরদার করা হয়েছে। পানি নিষ্কাসন হওয়ায় ৩৪টি বিলের মধ্যে বাঁধনডাঙ্গা (উত্তর) বিল, চেলার বিল, ধুলিহর-গোবিন্দপুর-বড়দয়াল বিল, ফটিকের বিল, ঘোষখালী বিল, হাবাসপুর (কুলটিয়া-গোবরদাঁড়ী-সর্বকাশেমপুর-জোড়দিয়া) বিল, জিয়ালা-বাঁধনডাঙ্গা বিল, কুলটিয়া-হাবাসপুর বিল, নৈকুড় বিল, রামচন্দ্রপুর বিল ও সোনাকুড় বিল সম্পূর্ণ রোপা আমন ধান চাষের আওতায় এসেছে। ২ হাজার ৮শ’ একরের মধ্যে ২ হাজার ৬শ’ একর জমিতে এবার ধান চাষ হয়েছে।

জয়নাল আবেদীন আরও জানান, সাদা মাছের চাষ করা এবং বেতনা ও মরিচ্চাপ নদীর তলদেশ বিল থেকে উঁচু হয়ে যাওয়ায় সাতক্ষীরার গদাই বিল, হাঁসখালী বিল, কামিয়ার বিল ও কৈখালী বিলে এখনও আমন চাষ করা সম্ভব হচ্ছে না। অন্যদিকে কচুয়া বিলের প্রায় ৪শ’ একর জমি স্থায়ী জলবদ্ধকার শিকার। তবে আমোদখালী বিল, অন্ধের মানিক বিল, গুড্ডির বিল, গোবিন্দপুর বিল, হাজীখালী বিল, কচুর বিল, কুথরাইল-খোড়ি বিল, অন্তাকুড়ির বিল, পাল্লের চাঁদ বিল, শকুনখালী বিল, শোলাকুলা বিল, শে^তপুর বিল ও আলতাকুড় বিলের অধিকাংশ জমি আমন চাষের আওতায় এসেছে। এসব জমিতে এবার আমন ধানের বাম্পার ফলন হবে বলে আশা করা হচ্ছে। সকল বিল এলাকায় এখন সবুজের সমারোহ। যেদিকে চোখ যায় ধান আর ধান। কৃষকরাও মহাখুশি।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারন বিভাগের উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান জানান, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের ব্লু-গোল্ড প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন এলাকার খাল খননের মাধ্যমে পানি নিস্কাশন করায় এ বছর আবাদি জমির পরিমান বৃদ্ধি পেয়েছে। এসব জমিতে ফলন ভালো হবে বলে আশা করছে কৃষকেরা।