যে মসজিদে ৯১ বছরে এক মিনিটের জন্যও থামেনি কোরআন তেলাওয়াত

যে মসজিদে ৯১ বছরে এক মিনিটের জন্যও থামেনি কোরআন তেলাওয়াত

শেয়ার করুন

Dhanbari-Mosjid-Inner-520170214152053মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলের ধনবাড়ী নওয়াব শাহী জামে মসজিদে গত ৯১ বছরের মধ্যে এক মিনিটের জন্যও থামেনি কোরআন তেলাওয়াত। দীর্ঘ ৯১ বছর যাবৎ সার্বক্ষনিকভাবে কোরআন তেলাওয়াত করা হচ্ছে এই মসজিদে। যা ইতিহাসে একটি বিরল ঘটনা। প্রতিদিন দেশ-বিদেশের বহু মানুষ আসেন এ মসজিদটি দেখতে কোরআন তেলাওয়াত শুনতে ও নামাজ পড়তে।

টাঙ্গাইলের ধনবাড়ী নওয়াব শাহী জামে মসজিদ ইসলামী ঐতিহ্য ও কালের সাক্ষী। ধনবাড়ী উপজেলার প্রাণকেন্দ্রে এ ঐতিহ্যবাহী মসজিদটি অবস্থিত। বাংলাভাষার প্রথম প্রস্তাবক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা যুক্ত বাংলার প্রথম মুখ্যমন্ত্রী ধনবাড়ীর বিখ্যাত নবাব সৈয়দ নওয়াব আলী চেীধুরী প্রায় ১২০ বছর আগে এ মসজিদটি সম্প্রসারণ করে আধুনিক রূপ দেন। এখানে মুসল্লিরা ওজু করেন। মসজিদটি দেখতে দূর-দূরান্ত থেকে বহু দর্শনার্থী আসেন। তারা এখানে নামাজ পড়েন, কোরআন তেলোয়াত শোনেন এবং বিভিন্ন বিষয়ে নিজেদের মানত করেন।

মসজিদের ভেতর কবরস্থানের পাশে বসে ২৪ ঘন্টা পাঁচজন কোরআনে হাফেজ পালাক্রমে কোরআন তেলাওয়াত করে থাকেন।

ওস্তাদের নিদের্শনায় কবরের আজাব থেকে মুক্তি পেতে ১৯২৭ সালে সৈয়দ নওয়াব আলী চৌধুরী এ মসজিদে সার্বক্ষনিক কোরান তেলাওয়াত করার ব্যবস্থা করেন। ১৯২৯ সালে মৃত্যুবরণ করেন নওয়াব বাহাদুর সৈয়দ নওয়াব আলী চৌধুরী। মসজিদের একপাশে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়। তার মৃত্যুর পরও চলমান রয়েছে কোরআন তেলোয়াত। সবচেয়ে আশ্চর্যজনক হচ্ছে নামাজের সময় ছাড়া এক মিনিটের জন্যও বন্ধ হয়না কোরআন তেলাওয়াত।

ধনবাড়ী নওয়াব শাহী জামে মসজিদের খতিব ও ইমাম হাফেজ মাওলানা ইদ্রিস হুসাইন জানান, এখানে নামাজের সময় ছাড়া পালাক্রমে ৫ জন হাফেজ সার্বক্ষনিত কোরআন তেলাওয়াত করেন।

এলাকার জনগণের ঐতিহ্য ও কালের সাক্ষী হিসাবে টিকে থাকা এ মসজিদটিকে একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থাপনা হিসাবে ঘোষনা করে সরকার মসজিদটির সংস্কার করুক এমনটিই প্রত্যাশা সকলের।