মৈত্রীর বন্ধনে আবদ্ধ হওয়ার আহবান জানিয়ে কঠিন চীবর দান উৎসব শেষ

মৈত্রীর বন্ধনে আবদ্ধ হওয়ার আহবান জানিয়ে কঠিন চীবর দান উৎসব শেষ

শেয়ার করুন

Rangamati pic-03-11-17-3পুলক চক্রবর্তী, রাঙ্গামাটি প্রতিনিধি:

মৈত্রীর বন্ধনে আবদ্ধ হওয়ার আহবান জানিয়ে হাজারো বৌদ্ধ পূর্ণার্থীর সমবেত প্রার্থনার মধ্যে দিয়ে রাঙ্গামাটি রাজবন বিহারে দুই দিনের কঠিন চীবর দান উৎসব শেষ হয়েছে।

শুক্রবার দুপুরে রাজবন বিহার প্রাঙ্গনে বৌদ্ধ সমাবেশে ২৪ ঘন্টায় তৈরীকৃত চীবর বৌদ্ধ ভিক্ষুদের কাছে এ চীবর উৎসর্গ করেন  রাঙ্গামাটি সার্কেল চীফ রাজা দেবাশীষ রায়। Rangamati pic-03-11-17-2রাজবন বিহার মাঠে এ চীবর দান অনুষ্ঠানে রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান, রাঙ্গামাটি সদর জোন কমান্ডার লেঃ কর্ণেল রিদওয়ান, পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান উপস্থিত ছিলেন।

বৌদ্ধ ভিক্ষুদের পরিধেয় গেরুয়া কাপড়কে বলা হয় চীবর। ২৪ ঘন্টার মধ্যে তুলা থেকে চরকায় সূতা কেটে, সূতা রং করে আগুনে শুকিয়ে সেই সুতায় তাঁতে কাপড় বুনে চীবর তৈরী করে বৌদ্ধ ভিক্ষুদের দান করা হয় বলে এর নাম কঠিন চীবর দান।

প্রাচীন নিয়ম মতে  ২৪ ঘন্টার মধ্যে চীবর তৈরী করে বৌদ্ধ ভিক্ষুদের উৎসর্গ করা হয়। Rangamati pic-03-11-17-1এ উৎসবে ২৪ ঘন্টার মধ্যে তুলা থেকে চরকায় সূতা কেটে, রং করে আগুনে শুকিয়ে সেই সুতায় তাঁতে কাপড় বুনে চীবর তৈরী করে পার্বত্য বৌদ্ধ ভিক্ষুদের উৎসর্গ করা হয়। বৌদ্ধ শাস্ত্র মতে, দীর্ঘ আড়াই হাজার বছর পূর্বে গৌতম বুদ্ধের শিষ্য বিশাখা ২৪ ঘন্টার মধ্যে চীবর তৈরীর প্রচলন করেছিলেন। প্রতি বছর আষাড়ী পূর্ণিমা থেকে কার্তিকী পূর্ণিমা পর্যন্ত তিনমাস বৌদ্ধ ভিক্ষুদের বর্ষাবাস শেষে বৌদ্ধ ভিক্ষুদের চীবর  দান করতে হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৩ সাল থেকে এ নিয়মে রাঙ্গামাটি রাজবন বিহারের প্রয়াত পার্বত্য বৌদ্ধ ধর্মীয় গুরু বনভন্তেকঠিন চীবর উৎসবের প্রচলন করেন। বিশ্বের আর কোথাও এ নিয়মের প্রচলন নেই। দেশের মধ্যে একমাত্র রাঙ্গামাটি রাজবন বিহারে ৪৪ বছর ধরে এ নিয়মে কঠিন চীবর দান উৎসব উদযাপিত হয়ে আসছে।