‘মাছ কেটে চলে সংসার জীবন’-এক ভিন্নধারার পেশা

‘মাছ কেটে চলে সংসার জীবন’-এক ভিন্নধারার পেশা

শেয়ার করুন
মাছ কাটা পেশাজীবী সোহাগ
মাছ কাটা পেশাজীবী সোহাগ

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর।।

মানুষের জীবন বড়ই বিচিত্র। বিচিত্র জীবনে মানুষকে বহু পেশায় জীবন চালাতে দেখেছি কিন্তু এমন একটি পেশার নাম আজকে বলতে যাচ্ছি যেটা গতানুগতিক ধারার পেশার মধ্যে পড়ে না। তবুও এই পেশায় জীবিকা নির্বাহ করে চলছে সংসার। আর সে পেশা হলো ‘মাছ কাটা’।

বেঁচে থাকার তাগিদে কতো রকমের পেশাই না বেছে নেন মানুষ। প্রতিটি বাজারের মাছ হাটে গেলে চোখে পড়ে এক ভিন্ন পেশার মানুষের। সেই মানুষগুলো মাছ কেটে দিচ্ছেন।  বিনিময়ে কিছু টাকা নেন তারা। তাই দিয়েই এই ভিন্ন পেশার সঙ্গে যুক্তদের সংসার চলে যায় স্বানন্দে। দিনের পর দিন মাছ কেটে নেওয়ার চাহিদা বৃদ্ধি পাওয়ায় তাদের আয়ও বাড়ছে। কালিয়াকৈরের বিভিন্ন বাজারে অর্ধশতাধিক লোক মাছ কাটার পেশায় জড়িত। সেই পেশার আয় থেকেই সংসার চলে তাদের।

সফিপুর মাছ বাজারের আরতদার হারিজ উজ্জামান জানান, সফিপুর বাজার, মৌচাক বাজার,পল্লীবিদ্যুৎ বাজার, কালিয়াকৈর বাজার,ফুলবাড়িয়া বাজার, রেললাইন বাজারসহ প্রায় সব এলাকার মাছের বাজার থেকে মাছ কেনার পর অনেকেই ডাকাডাকি করতে থাকেন। মাছ কেটে নিয়ে যান। অল্প টাকায় তারা মাছ কেটে ধুয়ে দিচ্ছেন। বাড়িতে ঝামেলা এড়িয়ে চলার জন্য প্রায় সবাই বাজার থেকে মাছ কেটে ধুয়ে নিয়ে যান। এজন্য মাছের সাইজ অথবা কেজি অনুযায়ী টাকা নিয়ে থাকেন। সাইজে বা কেজিতে বেশি হলে বেশি আর ছোট হলে কম টাকা লাগে।

কালিয়াকৈর শিল্পাঞ্চল হিসেবে পরিচিত প্রত্যেক বাজার এলাকায় বিশেষ করে মৌচাক বাজার,শফিপুর বাজার, রেললাইন বাজার, বোর্ড মিল বাজার, পল্লীবিদ্যুৎ বাজার, এপেক্স বাজার, কালিয়াকৈর বাজারে এ পেশায় জড়িত অনেকে সারি সারি বসে আছে, হাঁকডাক করছে অর্থাৎ সবাই মাছের ক্রেতাদের অপেক্ষায় আছেন। কেউ মাছ কিনলেই তাকে মাছ কেটে নেওয়ার জন্য ডাকাডাকি করছেন।

বিশ্বাস পাড়া বাজারের মাছ ব্যবসায়ী লিখন পাল বলেন, আগে মানুষ বড় মাছ কিনে ঝুঁলিয়ে নিয়ে বাড়ি যেতে পছন্দ করতেন। আর এখন বাড়িতে ঝাঁমেলা এড়িয়ে যেতে প্রায় সবাই বাজার থেকে মাছ কেটে নিয়ে যান। শুরুতে তারাই মাছ কেটে দিতেন। এখন চাহিদা বেড়ে যাওয়ায় অনেকেই বাজারে বটি নিয়ে অপেক্ষা করেন মাছ কেটে দেওয়ার জন্য।

সফিপুর পশ্চিম পাড়া এলাকার বাসিন্দা মো. মনিরুজ্জামান মনির বলেন, কর্মব্যস্ত জীবনে শহরের একক পরিবারগুলোতে দৈনন্দিন কেনাকাটা বা রান্নাবান্নার মতো জরুরি কাজও রয়েছে। সময় বাঁচাতে প্রতিনিয়ত করা যেখানে সম্ভবপর হয় না, সেখানে মাছ কিনে বাড়িতে নিয়ে কাটা গৃহকর্তীর জন্য কখনো কখনো বাড়তি ঝাঁমেলার মনে হয়। তাই সবাই চেষ্টা করেন মাছ কেটে নিতে।

কালিয়াকৈর বাজারে মাছ কাটা পেশায় জড়িত সোহাগ বলেন, গত ৭ বছর ধরে মাছ কাটছি এখানে, বড় মাছ ১০ টাকা কেজি, ছোট মাছ ৩০ টাকা কেজি হিসাবে কেটে দিচ্ছি। তবে কখনো কখনো কমবেশি হয়। কেউ কেউ খুশি হয়ে বেশি টাকা দেয়, কেউবা আবার কম দিয়ে যান। খরচ বাদে দিনে ৪০০ থেকে ৫০০ টাকার মতো থাকে, এতেই কোনো রকমে সংসার চলে যাচ্ছে। আফজাল হোসেন ওই বাজারে মাছ কাটে ৩ বছর হয়েছে।

গিরিশ চন্দ্র বলেন, সকাল ৭টায় শুরু করি রাত ১০ টায় বাসায় যাই। তবে লকডাউনের কারণে এখন বিকাল ৫টা পর্যন্ত চলে কাটাকাটি। তাদের একজন করে সহযোগী রাখা আছে, ওরা কাস্টমার ডেকে আনে, মাছের আঁশ ছাড়ায়,পলিথিনে ভরে দেয় আর আমরা কাটাকাটি করি। প্রত্যেক বাজারের দিন প্রায় ২ হাজার টাকা পর্যন্ত ইনকাম হয়।

সফিপুর এলাকার বাসিন্দা স্কুলশিক্ষিকা জাফরিন সুলতানা বলেন, বড় মাছ বাসায় নিয়ে কাটাকাটি কষ্টকর। ওদের কাছে দিলে বিভিন্ন সাইজে সুন্দর করে মাছ কেটে দেয়। ওদের কাটতে সময়ও কম লাগে কাজটাও বেশ পরিপাটি।