ভৌতিক সাজে উদযাপিত হল হ্যালোইন উৎসব

ভৌতিক সাজে উদযাপিত হল হ্যালোইন উৎসব

শেয়ার করুন

2017_1028_Halloween_Parade_collage
বিশ্বসংবাদ ডেস্ক :

হ্যালোইন। যার অর্থ পবিত্র সন্ধ্যা। ভৌতিক সাজে আনন্দ উদযাপনই যে উৎসবের মূল কথা।

প্রায় দুই হাজার বছর আগে বর্তমান আয়ারল্যান্ড, ইংল্যান্ড ও উত্তর ফ্রান্সে কেল্টিক জাতি বসবাস করতো। তাদের ধারণা ছিল, ফসল কাটা মৌসুমের শেষ শীতের রাতে প্রেতাত্মারা পৃথিবীতে এসে মানুষের ক্ষতিসাধন করে। তাদের হাত থেকে বাঁচতেই তখনকার মানুষ ভূতের মুখোশ ও পোশাক পরে থাকতেন।

পরদিন অর্থাৎ নভেম্বরের প্রথম দিনটি নববর্ষ বা সাহ-উইন হিসেবে পালন করতেন তারা। সময়ের পরিক্রমায় কেল্টিক জাতির এই সাহ-উইন উৎসবই এখনকার হ্যালোইন উৎসব।

প্রতিবছর অক্টোবরের শেষ দিনটি অর্থাৎ ৩১ তারিখ পালিত হয় এ দিবস। বিগত কয়েক বছরে পাশ্চাত্য ও প্রাচ্যের অলিগলির প্রায় সর্বত্রই হ্যালোইন ডে পরিচিতি পেয়েছে। রাতটি উদযাপন করতে সেখানে প্রস্তুতি চলে মাসজুড়েই। ইউরোপ-আমেরিকায় তো বটেই, হ্যালোইন ডে পালিত হয় জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে এমন কি বাংলাদেশেও।

অদ্ভুত সাজ পোশাকে বন্ধু-স্বজনকে ভয় দেখাতেই যেনো আনন্দ। ভৌতিক পরিবেশ তৈরি করে চলে নিজেদের মতো আনন্দ উদযাপন।

ক্রিসমাসের পর সবচেয়ে বড় উৎসব হ্যালোইন। শুধু আমেরিকাতেই এই উৎসব উপলক্ষ্যে ৯ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়। সাধারণ মানুষ অর্ধেকের বেশি অর্থ খরচ করে অদ্ভূত পোশাক কেনা আর চকলেট ক্যান্ডির পেছনে।

হোয়াইট হাউজেও থাকে না উদযাপনের কমতি। এদিন প্রেসিডেন্টের সঙ্গে উৎসব পালনের সুযোগ পায় শিশুরা। বিভিন্ন সাজে আসা বাচ্চাদের চকলেট-ক্যান্ডি দিয়ে শুভেচ্ছা জানান প্রেসিডেন্ট ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া।