ব্যাক পেইনে অতিষ্ঠ?

ব্যাক পেইনে অতিষ্ঠ?

শেয়ার করুন

businesswoman-with-back-pain-minকিশোয়ার অরনী:

চিকিৎসকেরা জানাচ্ছেন অধিকাংশ মানুষ কোনও না কোনও সময়ে পিঠের ব্যথা অর্থাৎ ব্যাক পেইন এ ভুগেছেন । কোনও না কোনও ধরনের মেরুদণ্ডের যন্ত্রণার ভুক্তভোগী এসব মানুষ।

ভারী ব্যাগ বহন করা, মাথা নিচু করে দীর্ঘক্ষণ কাজ করা, কিংবা এক টানা চেয়ারে বসে থাকা— এই সব অস্বাস্থ্যকর কাজের জন্যই ব্যাক পেইন দেখা দিচ্ছে আট থেকে আশি সব বয়সের মানুষের মধ্যে। চিকিৎসকদের মতে, এর থেকে বেরোনোর পথ নিয়মিত শরীর চর্চা।

চিকিৎসকদের মতে ‘এই ধরণের ব্যথার মোকাবিলা করা যেতে পারে যোগ ব্যায়ামের মাধ্যমে। সকালে নিয়মিত ৪৫ মিনিট হাঁটলে কিংবা আধ ঘণ্টা ব্যায়াম করলে ব্যথা কমবে। এই অভ্যাস মেরুদণ্ডের যে কোনও সমস্যাকে দূরে রাখবে’।

চিকিৎসকরা মনে করেন, যদি এই ধরণের ব্যথার সঙ্গে নির্দিষ্ট কোনও রোগের সম্পর্ক না থাকে তা হলে জীবন যাপনে কিছুটা পরিবর্তন আনলে এই সমস্যা এড়ানো যেতে পারে। নিজের বয়স, শারীরিক অবস্থা বুঝে নিজের জীবন যাপনের পদ্ধতি নির্বাচন করা জরুরি। তা হলে অনেক শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়া তারা আরও বলেন, শারীরিক সমস্যার পাশাপাশি যোগাসন মানসিক চাপ কমাতেও সাহায্য করে। দেহের বিভিন্ন পেশীর নড়াচড়া এবং প্রাণায়ামের মতো অভ্যাস সুস্থ জীবন কাটাতে সাহায্য করে।

কিভাবে এড়াবেন ব্যাক পেইন?

চিকিৎসকদের পরামর্শ, যে কোনও বয়সের মানুষ সকালে হাঁটতে পারেন। এই ভাল অভ্যাসটি অনেক রোগকে দূরে রাখে। ঘাড় নিচু করে দীর্ঘক্ষণ বই পড়া কিংবা অন্য কোনও কাজ করা উচিত নয়। কুঁজো হয়ে পায়ের উপরে পা দিয়ে দীর্ঘক্ষণ চেয়ারে বসে থাকা অস্বাস্থ্যকর।

চিকিৎসকরা আরও পরামর্শ দেন, বসার সময় কিংবা হাঁটার সময় মেরুদণ্ড সোজা রাখা উচিত। যারা ব্যাক পেনের সমস্যায় ভোগেন তাঁদের সামনের দিকে নিচু হয়ে মাটি থেকে জিনিস তোলা উচিত নয়।

এ সবের পাশাপাশি সকাল অথবা বিকেলে সামান্য কিছু ব্যায়াম করলেই নিজেকে ফিট রাখা যায়। যেমন, দুপাশে হাত দুটোকে টানটান করে মেলে ধরে আস্তে আস্তে ঘোরানো, ধীরে ধীরে ঘাড় ডান দিক-বাঁ দিক, উপরে-নীচে ঘোরানো।

এই ধরণের ব্যায়ামগুলো করলেই সমস্যা এড়ানো যাবে। যাঁদের হার্টের কোনও সমস্যা রয়েছে, তাঁরা ফিজিওথেরাপিস্টের পরামর্শ মতো রুটিন মাফিক ব্যায়াম করলে সুস্থ থাকতে পারেন বলে জানান চিকিৎসকরা।