বসন্তের প্রথম দিন

বসন্তের প্রথম দিন

শেয়ার করুন

falgoonনিজস্ব প্রতিবেদক :

জীবনে আর একটি বসন্তের আগমন। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা। আজ পহেলা ফাল্গুন। সে ফাগুনের মাতাল হাওয়া দোলা দিয়েছে বাংলার প্রকৃতিতে। নতুন রূপে প্রকৃতিকে সাজাবে ঋতুরাজ বসন্ত। ফুলেল বসন্ত, মধুময় বসন্ত, আনন্দ আর উচ্ছ্বাসে মন-প্রাণ কেড়ে নেওয়া বসন্তের আজ প্রথম দিন।

ঝরে পরার বেলা শেষ। শুকনো পাতার মর্মর যেন সে বার্তাই দিয়ে যায়। প্রকৃতি আজ খুলেছে দক্ষিণা দুয়ার। যেন কড়ির পাতা ঝরে পড়া সবুজ পাতার আনন্দে সে দুয়ারে বইছে ফাগুনের হাওয়া।

ঋতুরাজ বসন্তের আগমন বার্তা আজ প্রকৃতিতে। ন্যাড়াগাছে প্রাণের সঞ্চার। যেন শীতের খোলসে থাকা কুড়ি আজ অলৌকিক স্পর্শে জেগে উঠেছে।
পুরনোকে মলিন করে নতুন কিছু করার প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়েই ঋতুরাজের আগমন। আর বাঙালীর কাছে উৎসব মানেই জাঁকজমক। উৎসব মানেই রঙের ছড়াছড়ি। তাই ঋতু বরণে ঋতুরই উপহার।  প্রাচীনকাল থেকে ফাগুন মানেই ভালোবাসার আহবান। ফাগুন মানেই খোঁপায় নতুন ফুলের ছোঁয়া।

ফাগুন মানেই এক সময় ছিল বাসন্তী শাড়ি। তবে, উৎসবের অনুষঙ্গে এসেছে ভিন্নতা। সাজসজ্জায় যুক্ত হয়েছে নতুন মাত্রা। শীতের তীব্রতার পর বসন্ত এনেছে স্বস্তি। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতি সেজেছে বর্ণিল সাজে। ফাগুন কত যে ফুল ফোটায়? বাতাসে মিশিয়ে দেয় নিজের গন্ধ, ছন্দ ও আনন্দ।

নতুন কুড়ি, নতুন জীবন। যেন মনে করিয়ে দেয়, ফাগুন এসেছে। এসেছে নতুন করে সাজবার, নতুন করে বাঁচবার, উৎসবে মাতার শুভবার্তা।